প্রচ্ছদ

জাতিসংঘ কর্মীরা আইন ভাঙলে শাস্তি পেতে হবে : ইথিওপিয়া

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা:  ইথিওপিয়ায় কর্মরত জাতিসংঘ বা আফ্রিকান ইউনিয়নের স্টাফরা আইনভঙ্গ করলে শাস্তি পেতে হবে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) ইথিওপিয়ার সরকার এ হুঁশিয়ারি দিয়েছে। সম্প্রতি জাতিসংঘের বেশ কয়েকজন কর্মীকে আটক করা হলে এরপরই এ ধরণের একটি হুঁশিয়ারি দেওয়া হলো।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দিনা মুফতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, জাতিসংঘের যেসব কর্মী ইথিওপিয়াতে বাস করেন তাদের উচিত দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা। তারা ইথিওপিয়াতে বাস করেন, মহাকাশে নয়। জাতিসংঘ বা আফ্রিকান ইউনিয়নের কর্মী হোন না কেন তাদের বিচারের আওতায় আনা হবে।

এর আগে, নিউইয়র্কে স্থানীয় সময় মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে জাতিসংঘের ১৬ কর্মীকে আটক করা হয়েছে। এসময় ৬ জনকে ছেড়ে দেওয়ার কথাও জানান তিনি। তবে কি কারণে তাদের আটক করা হয়েছে সে ব্যাপারে স্পষ্ট ব্যাখ্যা দেয়নি দেশটির সরকার। ইথিওপিয়ায় গত ২ নভেম্বর সারা দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

তাইগ্রের বিদ্রোহীদের আমহারা অঞ্চলের দুটি এলাকা দখলে নেওয়ার দাবি করার পর রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হওয়ার শঙ্কায় এ ঘোষণা দেয় সরকার। ছয় মাসের জন্য জরুরি অবস্থা কার্যকর করা হয় দেশটিতে। ফলে রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাচল ও পণ্য পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে। সামরিক বাহিনী যেসব এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকায় কারফিউ জারি রয়েছে। ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছে দেশটির নাগরিকরা।

আরো পড়ুন:

প্রধানমন্ত্রী ইমরান খানকে ভৎর্সনা করলেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *