ডেস্ক নিউজ, সুখবর ডটকম: বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে যেভাবে হিমবাহ গলছে, তাতে বিপুল পরিমাণ ব্যাকটেরিয়া নদী ও সাগরে মিশছে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা বরফ গলে যাওয়ার গতি বাড়িয়েছে, সেই সঙ্গে শত শত বছর ধরে বরফের মধ্যে নির্জীব থাকা ব্যাকটেরিয়া মুক্ত করছে। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মুক্ত হওয়া এসব ব্যাকটেরিয়া বরফের বাস্তুতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

উত্তর মেরুর ১০টি স্থানের গলতে থাকা হিমবাহের ওপর ভিত্তি করে এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে কমিউনিকেশনস আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টে। গবেষকরা ইউরোপ এবং উত্তর আমেরিকা জুড়ে আটটি হিমবাহ ও গ্রিনল্যান্ডের দুটি হিমবাহের বরফ গলে পানি নেমে আসা নিয়ে গবেষণা করেছেন।

যুক্তরাজ্যের অ্যাবিরিস্টউইথ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, এমনটি চলতে থাকলে আগামী ৮০ বছরে পরিবেশে ১,০০,০০০ টন জীবাণু নতুন যোগ হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের অণুজীববিদ এবং গবেষণা লেখক আরউইন এডওয়ার্ডস বিবিসিকে বলেন, হিমবাহকে সাধারণত আমরা হিমায়িত জলের একটি বিশাল ভান্ডার মনে করি। এই গবেষণার মাধ্যমে জানা গেল, হিমবাহেরও নিজের বাস্তুতন্ত্র রয়েছে।

এমএইচডি/ আই. কে. জে/

আরো পড়ুন:

পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির বানর, আঙুলের সমান লম্বা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *