পর্যটন ও পরিবেশ

বিরল প্রজাতির লজ্জাবতী বানরকে চিকিৎসা শেষে অবমুক্ত করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: নেত্রকোনার দুর্গাপুরে উদ্ধার হওয়া একটি বিরল প্রজাতির লজ্জাবতী বানরকে চিকিৎসা শেষে অবমুক্ত করা হয়েছে। রবিবার সকালে স্থানীয় পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকরা বানরটিকে অবমুক্ত করে। এর আগে গত বৃহস্পতিবার বিকালে বানরটি উদ্ধার করে অসুস্থ বানরকে দু’দিন চিকিৎসা করে সুস্থ করে তুলে।

স্থানীয়রা জানায়, গত দুই দিন আগে সদর ইউনিয়নের উত্তর ফারংপাড়া গ্রামে এক বাড়ির পেছন থেকে প্রাণীটিকে উদ্ধার করে হিংস্র প্রাণী ভেবে পিটিয়ে আহত করে কয়েকজন। পরে প্রাণীটির গলায় রশি বেঁধে রাস্তা দিয়ে নিয়ে যাওয়ার সময় স্থানীয় এক কিশোর প্রাণীটিকে উদ্ধার করে বাড়ি নিয়ে যান। বিষয়টি জানতে পেরে বিরল এই প্রাণীটিকে উদ্ধারে অভিযান শুরু করে স্বেচ্ছাসেবকরা।

বৃহস্পতিবার দিনব্যাপী অভিযান পরিচালনা করে শেষ পর্যন্ত গুরুতর আহত অবস্থায় বানরটি উদ্ধার করে চিকিৎসার জন্য উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে নিয়ে যায়। পরে প্রাণীটি পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত চিকিৎসার সকল দায়িত্ব

নেয় স্বেচ্ছাসেবী সংগঠনটি। বানরটি সুস্থ হলে রবিবার সকালে সংগঠনের সদস্যরা গোপালপুর বনে অবমুক্ত করে।

স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর সভাপতি রিফাত আহমেদ রাসেল জানান, আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রাণীটিকে পিটিয়ে আহত করার খবর জানার পরপরই তাকে উদ্ধারে অভিযান শুরু করি। ভিডিও দেখে এলাকার মানুষদের জিজ্ঞাসাবাদ করে শেষ পর্যন্ত আমরা প্রাণীটির কাছে পৌঁছাতে সক্ষম হই। প্রাণীটিকে লাঠি দিয়ে পিটানোর কারণে গুরুতর আহত হয়েছ। সারা শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। বিশেষ করে দুটি হাত এবং একটি চোখ খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। উদ্ধারের পরপরই আমরা প্রাণী বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেছি।

পরিচর্যা করে এবং ক্ষতস্থানে অ্যান্টিসেপটিকসহ প্রয়োজনীয় ওষুধ দিয়েছি। একটু সুস্থ হওয়ায় আমরা তার আবাসস্থল অর্থাৎ বনে আবার ফিরিয়ে দিয়ে এসেছি।

আমরা এই নিয়ে মোট ১৯টি রেস্কিউ অভিযান পরিচালনা করেছি। এর মাঝে মোট পাঁচটি দুর্লভ প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার করেছে তারা। সব কয়টি পুরোপুরি সুস্থ করে আবার বনে অবমুক্ত করা হয়েছে।

আরো পড়ুন:

চিড়িয়াখানার অতিরিক্ত প্রাণী ব্যবস্থাপনা নিয়ে  কর্তৃপক্ষের ভাবনা

One thought on “বিরল প্রজাতির লজ্জাবতী বানরকে চিকিৎসা শেষে অবমুক্ত করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *