নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: বাংলাদেশের মেয়ে প্রমী তাবাসসুম থাকেন যুক্তরাজ্যে। ইউনিভার্সিটি অব পোর্টসমাউথে তার স্নাতকোত্তরের বিষয় ‘আন্তর্জাতিক ব্যবসায় ব্যবস্থাপনা’। প্রায় এক বছর আগে যুক্তরাজ্যে পা রেখেই তিনি বিভিন্ন রেস্তোরাঁয় চাকরির আবেদন করতে থাকেন। দুই মাসের মধ্যে কাজও পেয়ে যান। আন্তর্জাতিক ফাস্টফুড চেইন ন্যানদোসের তিনি ‘গ্রিল শেফ’। মার্কেটিংয়ে পড়ালেখা করা প্রমী কেমন করে ন্যানদোসের হেঁশেলে জায়গা পেলেন?

মুঠোফোনে প্রমী বলছিলেন, ‘আমার আসলে রন্ধন বিষয়ে পড়াশোনার ইচ্ছা ছিল। তাই দেশে টনি খান কালিনারি ইনস্টিটিউট থেকে এক বছরের ডিপ্লোমা করেছিলাম। ২০১৮ সালে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে লিখিত ও ব্যবহারিক পরীক্ষা দিয়ে সনদও পেয়েছি।’ এই কারিগরি প্রশিক্ষণই যুক্তরাজ্যে তাকে চাকরি পেতে সহায়তা করেছে। এখন তিনি ন্যানদোসের মানবসম্পদ বিভাগেরও সদস্য। চাকরির পাশাপাশি তিনি কেকের ব্যবসা করছেন। ন্যানদোসের বিভিন্ন অনুষ্ঠানে তিনি কেক বানিয়ে দেন। শিক্ষার্থী হিসেবে সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করতে পারেন প্রমী। সব মিলিয়ে মাসে তার আয় প্রায় ৯০ হাজার টাকা।

পড়ালেখার বিষয় যখন রান্না

রন্ধনসংক্রান্ত পড়ালেখাকে বলে ‘কালিনারি আর্টস’। সারা বিশ্বেই এই শিল্প নিয়ে পড়ালেখার সুযোগ রয়েছে। বাংলাদেশেও আছে বেশ কয়েকটি স্বীকৃত ইনস্টিটিউট। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসব ইনস্টিটিউট থেকে শিক্ষাগত যোগ্যতার সনদ নেওয়া যায়। সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেল, বাইরের দেশগুলোতেও এই সনদের গ্রহণযোগ্যতা আছে। সনদের জন্য নির্দিষ্ট কালিনারি প্রতিষ্ঠান থেকে কোর্স বা ডিপ্লোমা শেষে বোর্ডের অধীনে লিখিত ও ব্যবহারিক পরীক্ষা দিতে হয়।

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আওতায় চারটি মূল বিষয়ের ওপর ডিপ্লোমা বা শর্ট কোর্স করা যায়। যেমন ফ্রন্ট অফিস ম্যানেজমেন্ট, হাউস কিপিং ম্যানেজমেন্ট, কালিনারি আর্টস বা ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন ও ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ম্যানেজমেন্ট। যারা রান্না নিয়ে পড়তে চান বা শেফ হতে চান, তারা বেছে নিতে পারেন কালিনারি আর্টস বা ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন।

সাধারণ যোগ্যতা

কারিগরি শিক্ষার মূল উদ্দেশ্য হলো, কোনো একটি নির্দিষ্ট বিষয়ে শিক্ষার্থীকে দক্ষ করে তোলা, তাকে আত্মনির্ভরশীল হতে সহায়তা করা। আমাদের দেশের নিয়ম অনুযায়ী যে কেউ এসএসসি পাস করলেই ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভিন্ন কোর্সে ভর্তি হতে পারবেন।

মূলত বাংলা ও ইংরেজির প্রাথমিক বিষয়গুলো লিখতে, বুঝতে ও বলতে পারাই এই বিষয়ে পড়ার যোগ্যতা হিসেবে বিবেচিত হয়। বয়সেরও কোনো বাধ্যবাধকতা নেই। যে কোনো বয়সেই আপনি ডিগ্রি নিতে পারবেন।

কোর্সের নানা ধাপ

নয়টি ধাপ পর্যন্ত ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন বিষয়ে পড়া যাবে। প্রথম ধাপে মূলত কাটিং শেখানো হয়। অর্থাৎ খাবার তৈরির উপকরণগুলো কীভাবে কাটতে হয়, শুরুতেই দেওয়া হবে সেই প্রশিক্ষণ। আরেকটি হলো, খাবার সংরক্ষণ করার প্রক্রিয়া। প্রথম থেকে চতুর্থ ধাপ পর্যন্ত মূলত তিনটি বিষয়ে পড়ানো হয়—প্রস্তুতি (প্রিপারেশন), রান্না (প্রোডাকশন) ও পরিবেশন (প্রেজেন্টেশন)। পঞ্চম থেকে নবম ধাপে আপনি এই তিনটি বিষয় সম্পর্কে আরও বিস্তারিত শিখতে পারবেন।

কোথায় পড়ব

ঢাকায় ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট অব কালিনারি আর্টস প্রতিষ্ঠিত হয়েছে ২০১৭ সালে। প্রতিষ্ঠানটিতে ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন বিভাগের চারটি বিষয়ের ওপর প্রশিক্ষণ নেওয়া যাবে। ‘মাল্টি কুজিন’ নামের একটি স্বল্পমেয়াদি কোর্স আছে। আরেকটি কোর্সের নাম ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন। এটি সাড়ে তিন মাসের একটি সার্টিফিকেট কোর্স। ‘বেকিং ও পেস্ট্রি প্রোডাকশন’ বিষয়ে তিন মাসের সার্টিফিকেট কোর্সে অংশ নিতে পারেন। এ ছাড়া করা যাবে ৯ মাসের প্রফেশনাল শেফ কোর্স। খরচ ১০ হাজার থেকে ৮০ হাজার টাকা। পছন্দ অনুযায়ী যেকোনো কোর্স বেছে নিতে পারেন।

কথা হলো প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মাহবুব রোহেলের সঙ্গে। তিনি বলেন, ‘অনেকেই ভিনদেশে গিয়ে রেস্তোরাঁয় কাজ করতে চান। তারা আমাদের এখানে আসছেন। ক্যাটারিং ব্যবসার জন্য কেউ কেউ নির্দিষ্ট কিছু রেসিপিও শিখে নিচ্ছেন। আবার যারা বিদেশে স্থায়ীভাবে বসবাসের জন্য যেতে চান, তারাও এই কোর্সে ভর্তি হচ্ছেন। কারণ, বিদেশে অনলাইনে ব্যবসা করে বা হোটেলে বাড়তি সময় কাজ করে সহজে আয় করা যায়। এখন পর্যন্ত প্রায় এক হাজার শিক্ষার্থী এখান থেকে প্রশিক্ষণ নিয়েছেন।’ ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট অব কালিনারি আর্টস সম্পর্কে আরও জানতে পারবেন প্রতিষ্ঠানের ফেসবুক পেজ থেকে।

ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট বাংলাদেশেও ‘ফুড প্রিপারেশন অ্যান্ড কালিনারি আর্ট’ নিয়ে পড়তে পারেন। তিন মাসের কোর্স শেষে পাওয়া যাবে সনদ। এ ছাড়া ছয় মাসের অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স আছে। খাবার তৈরি ও রান্নাসংক্রান্ত এক মাসের কোর্সে খরচ হবে সাড়ে সাত হাজার টাকা। ৩ মাসের সার্টিফিকেট কোর্স করা যাবে সাড়ে ১৪ হাজার টাকায়। ৬ মাসের ডিপ্লোমা কোর্সের ফি ৪০ হাজার টাকা। আর ১ বছরের ‘অ্যাডভান্সড ডিপ্লোমা’ করা যাবে ৫০ হাজার টাকায়। ঢাকার উত্তরা, আশকোনা ও কারওয়ান বাজারে প্রতিষ্ঠানটির কার্যালয়। বিস্তারিত জানা যাবে তাদের ওয়েবসাইটে।

এ ছাড়া কালিনারি বিষয়ে শর্ট কোর্স ও ডিপ্লোমা করা যাবে বাংলাদেশ হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট, অ্যাডভান্স হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট, টনি খান কালিনারি ইনস্টিটিউট, টমি মিয়াস হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউট, ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটসহ বেশ কিছু প্রতিষ্ঠানে।

আরো পড়ুন:

২০২৫ সালে নতুন শিক্ষাক্রম পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন হবে : শিক্ষামন্ত্রী

One thought on “পড়ালেখার বিষয় যখন রান্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *