স্বাস্থ্য

এক দিনে টিকা দেওয়া হয়েছে ৩০ লাখের বেশি

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: সম্প্রসারিত কর্মসূচির প্রথম দিনে শনিবার দেশব্যাপী স্বতঃস্ফূর্তভাবে করোনার টিকা নিয়েছেন মানুষ। গ্রাম, ছোট শহর ও মহানগরের অনেক কেন্দ্রে মানুষের উপচে পড়া ভিড় দেখা যায়।

স্বাস্থ্য অধিদপ্তর শনিবার রাতে জানিয়েছে, এদিন প্রায় ২৭ লাখ ৮৩ হাজার মানুষকে করোনার টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে প্রায় ৫৪ হাজার মানুষকে।

তবে এ হিসাবে গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও সিলেট জেলার কোনো তথ্য নেই। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এসব জেলার টিকাদানের হিসাবে নারী-পুরুষ আলাদাভাবে উল্লেখ করা হয়নি। তাই তাদের প্রতিবেদনে এই জেলাগুলোর তথ্য যুক্ত করা হয়নি। তবে এসব জেলার সিভিল সার্জন কার্যালয় থেকে সংগ্রহ করা তথ্য যোগ করলে দেখা দেখা, শনিবার সম্প্রসারিত ও নিয়মিত কর্মসূচি মিলিয়ে ৩০ লাখের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে।

দেশে কয়েক দিন ধরে দিনে তিন লাখের মতো টিকা দেওয়া হচ্ছিল। তার দশ গুণ টিকা দেওয়া হলো এক দিনে। শনিবার চীনের সিনোফার্মের টিকার প্রথম ডোজ দেওয়া হয় প্রায় ২৫ লাখ মানুষকে।

নিয়মিত করোনার টিকা দেওয়ার পাশাপাশি এদিন দেশের ৪ হাজার ৬০০ ইউনিয়ন, পৌরসভার ১ হাজার ৫৪টি ওয়ার্ড ও ১২টি সিটি করপোরেশনের ৪৩৩টি ওয়ার্ডে ছয় দিনের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি শুরু হয়। এতে ৩২ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা আছে স্বাস্থ্য বিভাগের। স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, প্রথম দিনই লক্ষ্যের ৯২ থেকে ৯৫ শতাংশ টিকা দেওয়া হয়েছে।

টিকা নিতে সকাল নয়টা থেকে কেন্দ্রগুলোতে আগ্রহীরা জড়ো হতে থাকেন। এই ভিড় যেমন ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দেখা গেছে, তেমনি দেখা গেছে খুলনা, রাজশাহীসহ দেশের অন্যান্য বড় শহরে। ইউনিয়ন পর্যায়েও ভিড় ছিল, তবে শহরের তুলনায় কম।

টিকাকেন্দ্রগুলোতে নির্দিষ্ট পরিমাণ টিকা পাঠানো হয়েছিল। কিন্তু মানুষের উপস্থিতি বেশি হয়ে যায়। অনেককে টিকা না নিয়ে ফিরে যেতে হয়। অনেককে টিকা নেওয়ার জন্য দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়। কিছু কেন্দ্রে ভিড়ের কারণে স্বাস্থ্যবিধি মানা হয়নি। কিছু কেন্দ্রে নিবন্ধন করতে সময় বেশি লেগেছে। দুটি কেন্দ্রে দুজনকে একাধিকবার টিকা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। একটি কেন্দ্রে স্বাস্থ্যকর্মীর পরিবর্তে জনপ্রতিনিধিকে টিকা দিতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *