প্রচ্ছদ

পেরুতে খুঁজে পাওয়া গেলো ১২০০ বছরের পুরনো মমি

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: দক্ষিণ আমেরিকার দেশ পেরুর রাজধানী লিমার কাছে একটি উপকূলবর্তী প্রাচীন সমাধিস্থলে খনন চালিয়ে ৮০০-১২০০ বছরের পুরনো মমির সন্ধান পেয়েছেন দেশটির একদল প্রত্নতাত্ত্বিক। মৃতদেহটি ১৮-২২ বছর বয়সি একজন ব্যক্তির বলে মনে করা হচ্ছে। বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

মমিটি পুরুষের, নাকি নারীর তা এখনও সুনির্দিষ্টভাবে জানা যায়নি। হাত দিয়ে মুখ ঢেকে রাখা হয়েছিল। রাজধানী লিমা থেকে প্রায় ২৪ কিলোমিটার পূর্বে কাজামারকুইলার খননস্থলে প্রায় তিন মিটার (১০ফুট) লম্বা এবং প্রায় ১.৪ মিটার গভীরতায় একটি সমাধি কক্ষে পাওয়া গেছে মমিটি। আশ্চর্যজনকভাবে, মমিটি দড়ি দিয়ে বাঁধা ছিল। কাজামারকুইলা প্রকল্পের দায়িত্বে থাকা প্রত্নতাত্ত্বিক পিটার ভ্যান ডালেন এই সন্ধানটিকে অদ্ভুত এবং অনন্য বলেছেন। তিনি বলেন, “মমিটি কমপক্ষে ৮০০ বছরের পুরনো হবে। আমরা যখন প্রথম মমিটি আবিষ্কার করি, তখন দেখতে পাই সেটির হাত-পা ছিল গোটানো, শরীর দড়ি দিয়ে বাঁধা ও হাতের তালু দিয়ে মুখঢাকা। মনে হচ্ছে এই এলাকায় এক সময় এভাবেই মৃতদেহের সৎকার করা হতো।”

সান মার্কোস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, মমির একপাশে একটি কঙ্কাল খুঁজে পাওয়া গিয়েছে, যা কুকুরের বলে মনে হচ্ছে। কক্ষে ভুট্টা ও অন্যান্য সবজির চিহ্ন পাওয়া গেছে। কাজামারকুইলা ছিল একটি শহুরে কেন্দ্র, যেখানে একসময় ২০ হাজার লোকের বাসস্থান ছিল। শহরটি প্রায় ২০০ খ্রিস্টপূর্বাব্দে পথ চলা শুরু করেছিল।

আরো পড়ুন:

জলবায়ু পরিবর্তনে ‘ডিভোর্স’ বাড়ছে সামুদ্রিক আলবাট্রসদের: গবেষণা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *