লাইফস্টাইল প্রতিবেদক, ধূমকেতু ডটকম: সুস্বাদু ইলিশে রসনাবিলাসের আজকের পর্বে থাকছে ‘পুদিনা পোস্ত ইলিশ’ তাহলে চলুন শিখে নেয়া যাক এই মজার রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছ ৫ টুকরো, পুদিনাপাতাবাটা ১ টেলিল চামচ, পোস্তবাটা ১ টেবিল চামচ, টকদই ১০০ গ্রাম, কাঁচামরিচবাটা ১ টেবিল চামচ, চেরা কাঁচামরিচ ৩ টি, হলুদগুঁড়া ১/২ চা চামচ, গোটা কালোজিরা ১/৪ চা চামচ, সরিষের তেল পরিমাণ মতো, চিনি সামান্য, লবণ স্বাদমত।

প্রণালী: মাছে লবণ, ও ১/৪ চা চামচ হলুদগুঁড়া মাখিয়ে নিয়ে কড়াইতে সরিষার তেল গরম করে তাতে হালকা করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে মাছের টুকরোগুলো একটি পাত্রেতুলে রাখুন। এবার ঐ তেলেই কালোজিরা আর কাঁচামরিচ ফোড়ন দিন। এবার এতে কাঁচামরিচবাটা, পুদিনাপাতা বাটা, পোস্তবাট, বাকি হলুদগুঁড়া, লবণ, চিনি দিয়ে একটু কষিয়ে নিন। এরপর টকদই ভালো করে ফেটিয়ে এতে দিয়ে দিন।

সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে ৩-৪ মিনিট কষিয়ে নিন। কষানো হয়ে গেলে পরিমাণ মতো পানি দিন (ঝোল বেশ গাঢ় হবে সেই হিসাবে পানি দিতে হবে)। ঝোল ভালোভাবে ফুটে উঠেল এতে ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিন। ঝোল ঘন হয়ে এলে চেরা কাঁচামরিচ আর সরিষার তেল ছড়িয়ে মিনিট ২ মৃদু তাপে রান্না করুন। ২ মিনিট পর চুলা থেকে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশণ করুন ‘পুদিনা পোস্ত ইলিশ’। 

আরো পড়ুন:

সুস্বাদু ইলিশে রসনাবিলাস পর্ব-২ [ইলিশ পোলাও]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *