লাইফস্টাইল

কফি বানাতে কেমন পানির প্রয়োজন?

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: দিনের শুরুতে, কর্মব্যস্ততার মাঝে বা দিনশেষে এক কাপ দারুণ কফি আপনার মুডকে চাঙ্গা করে দিতে যথেষ্ট। কিন্তু কফির কাপে চুমুক দিয়ে যদি দেখেন, কফিটা একদমই প্লেইন, তবে আপনার সারা দিনটাই হতে পারে মাটি।

প্রতি এক কাপ কফিতে পানির পরিমাণ থাকে প্রায় ৯৮ শতাংশ। আর কফির পরিমাণ থাকে ২ শতাংশ। তাই কেমন পানি দিয়ে কফি বানাচ্ছেন, তার ওপর অনেকটাই নির্ভর করে কেমন হবে কফির স্বাদ।

>> কফির জন্য উপযোগী পানি-

আমরা প্রতিদিন যে পানি পান করে থাকি, তা আমাদের পানের উপযোগী হলেও কফি বানানোর জন্য খুব একটা উপযোগী নয়। কারণ, আমাদের খাওয়ার পানিতে অনেক ধরনের মিনারেল ও কেমিক্যাল থাকে, যা কফির সঙ্গে মিশে কফির স্বাদ বদলে দিতে পারে। যেমন, আমরা যে পানি পান করি তাতে থাকে মিনারেল, অর্গানিক সাবস্ট্যান্স, ক্লোরিন, কপার ও আয়রন। এসব কেমিক্যাল ও মিনারেল কফির সঙ্গে মিশে কফির স্বাদ নষ্ট করে।

তাই কফির জন্য উপযোগী পানিকে হতে হবে স্বাদ-গন্ধে ফ্রেশ। আর অবশ্যই মাথায় রাখতে হবে, পানিতে যেন কোনোভাবেই ক্লোরিন, ক্লোরামাইন এবং হাইপো-ক্লোরাইট না থাকে।

মনে রাখতে হবে, ঠান্ডা ও ফ্রেশ পানি কফি ব্রুইংয়ের জন্য সবচেয়ে ভালো। গরম পানি সরাসরি মিশিয়ে কফি বানালে তাতে কফির স্বাদ নষ্ট হতে পারে।

কফির স্বাদ বৃদ্ধিতে সবচেয়ে বেশি প্রভাব রাখে কার্বনেট জাতীয় কেমিক্যাল। পানিতে যদি কার্বনেট না থাকে, তবে সেই কফির স্বাদ নষ্ট হতে বাধ্য। পানির অ্যাসিড বাফার ক্যাপাসিটির প্রধান নিয়ন্ত্রক হচ্ছে কার্বনেট। আর কফির অ্যাসিড বাফার ক্যাপাসিটি তুলনামূলক কম। তাই কার্বনেট যুক্ত পানি যখন কফির সঙ্গে মিশে যায়, তখন  অ্যাসিড বাফার কোয়ালিটি একটি সমান্তরাল পর্যায়ে পৌঁছায় এবং কফির স্বাদ ও মান ঠিক থাকে।

>> পানির সঠিক মান কীভাবে ঠিক করবেন-

পানিতে যেহেতু অনেক ধরনের দ্রবীভূত পদার্থ থাকে, তাই পানিকে সঠিক মাপকাঠিতে নিয়ে আসা একটু কঠিন কাজ বৈকি। প্রথমেই আপনাকে জানতে হবে, আপনি যে পানি পান করছেন, তা কোথা থেকে আসছে।

যদি আপনি পাবলিক ওয়াটার সাপ্লাই ব্যবহার করে থাকেন, তাদের অফিসে খোঁজ নিলেই তারা আপনাকে জানাবে, এই পানিতে কী কী পদার্থ তারা ব্যবহার করছে। আর যদি আপনি আপনার নিজস্ব নলকূপের পানি ব্যবহার করে থাকেন, তবে তা আপনাকে কোনো ভালো পানি পরীক্ষাগার থেকে পরীক্ষা করিয়ে নিতে হবে।

পরীক্ষার ফল পাওয়ার পর আপনি সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। যেমন—আপনি যদি কোনো কফিশপের জন্য পানি ব্যবহার করতে চান, তবে একটি ওয়াটার ফিল্টারেশন সিস্টেম ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ হবে। আর যদি আপনি আপনার বাসার জন্য পানি ফিল্টার করতে চান, তবে বাসাবাড়িতে ব্যবহারের উপযোগী অনেক ধরনের ফিল্টার সিস্টেম থেকে যে কোনো একটি আপনি বেছে নিতে পারেন।

এম এইচ/ আই. কে. জে/

আরও পড়ুন:

কফি দিয়ে যেভাবে রূপচর্চা করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *