লাইফস্টাইল

অল্প বয়সেই চুল পেকে যাচ্ছে, সমাধানে ঘরোয়া উপায়

 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পেকে যাওয়া স্বাভাবিক। তবে অনেকে কম বয়সে চুল পেকে যাওয়ার সমস্যায় ভোগেন। সাধারণত, খাওয়া-দাওয়া, অত্যাধিক স্ট্রেসের কারণে এই সমস্যা দেখা দেয়।

এ ছাড়া, অতিরিক্ত পুরুষ হরমোনের উৎপাদন থেকেও চুল পেকে যেতে পারে। এ বিষয়ে পুষ্টিবিদরা জানান, প্রতিদিনের জীবনযাপনে কিছু পরিবর্তন আনলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

পাকা চুল কমাতে শিকাকাই ও রিঠার শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। এই দুটি উপাদান প্রথমে কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে মিশ্রণটি দিয়ে মাথা পরিষ্কার করে নিতে হবে। এ ছাড়া ১০ থেকে ১২টা আমলকি পানিতে ভিজিয়ে রেখে ছেঁকে নেওয়া পানিটা কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে হবে।

অ্যান্টিঅক্সিডেন্ট স্ট্রেস কমাতে সাহায্য করে। এর জন্য বিভিন্ন শাকসবজি, ফলের রস, বাদাম, কাজুবাদাম, আমন্ড ও ভিটামিন ই, সেলেনিয়াম, জিঙ্কস ফোলিক অ্যাসিডের সাপ্লিমেন্ট খাওয়া যেতে পারে। এগুলো প্রতিদিনের স্ট্রেস দূর করে চুল পেকে যাওয়া রোধ করে।

ভালো মানের প্রোটিন নিয়মিত খেলে অনেক উপকার পাওয়া যায়। এর জন্য ডাল, মুরগির মাংস, মাছ, ডিম নিয়মিত খাওয়া জরুরি। প্রোটিন প্রাকৃতিকভাবে চুল পেকে যাওয়া প্রতিরোধ করে।

ভিটামিন এ মাথার ত্বক (স্ক্যাল্প) ও চুলের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। সবুজ শাকসবজি, কমলালেবু, হলুদ ফলের প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। প্রতিদিনের ডায়েটে এই খাবারগুলো থাকলে সহজেই চুলের বার্ধক্য কমানো যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *