বিনোদন

র’ ব্যাপারটা থাকায় ওকে নিয়ে সুশীলরা টগবগায় না

তরুণ নির্মাতাদের বরাবরই উৎসাহ দেন তারকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তার হাত ধরেও অনেকে পরিচালনায় এসেছেন, সাফল্য পেয়েছেন। যেকোনো ভালো নির্মাণ ফারুকীকে বেশ আনন্দিত করে।

শুক্রবার (২৮ অক্টোবর) প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে রায়হান রাফির সিনেমা ‘দামাল’। সিনেমাটি দেখে নির্মাতার প্রশংসায় পঞ্চমুখ ফারুকী। শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় রাফিকে নিয়ে দীর্ঘ একটি স্ট্যাটাসও দিয়েছেন তিনি।

ফারুকীর স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

ছেলেটা মাদরাসায় পড়ছে, ভালো ইংরেজি বলে না। আমাদের হাই-সোসাইটির সদস্য না। ওর ছবিতে একটা ‘র’ ব্যাপার থাকে, সেই জন্য ওকে নিয়ে সুশীল সমাজ খুব একটা টগবগায় না। কিন্তু ওর প্রথম শর্টফিল্ম দেখার পরেই আমার মনে হয়েছিল ও অডিও-ভিজুয়াল ল্যাঙ্গুয়েজটা বোঝে।

এমন না যে, সে একটা ফিনিশড প্রোডাক্ট। আদৌ কেউ কি ফিনিশড প্রোডাক্ট হয়? আমরা প্রত্যেকেই তো দোলনা থেকে কবর পর্যন্ত শিখতে শিখতে যাই।

বলছিলাম রায়হান রাফির কথা। আর এতো কথা মনে পড়ল ওর ‘দামাল’ দেখে। আমরা যখন ফিল্ম বানাতে শুরু করি, তখন আমাদের চাওয়া ছিল আমরা অঁতর ফিল্ম বানাব, কিন্তু সেটা দর্শকের কাছেও পৌঁছাবে। ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ আর ‘টেলিভিশন’ ছবি দুইটা নিয়ে বড় দর্শকের কাছে পৌঁছানো গিয়েছিল। ‘শনিবার বিকেল’ সম্ভবত আরও বেশি দর্শকের কাছে পৌঁছাবে বলে আমার বিশ্বাস। কিন্তু আমরা এটাও জানতাম, অঁতর সিনেমার আগানোর সঙ্গে হাতে হাত ধরাধরি করে আছে ‘মূলধারা’র আগানোর ব্যাপারটা!

মূলধারা লিখে কোটেশনের মধ্যে ফেললাম কেন, আমি নিজেকে মূলধারাও মনে করি! সে আলোচনা আরেকদিন হবে। তো এই যে আমাদের মান্ধাতার ‘মেনস্ট্রিম’ এটা স্মার্ট হওয়ার জন্য ছিল আমাদের অপেক্ষা। ‘মনপুরা’ বা ‘আয়নাবাজি’ বা এ রকম আরও কিছু ছবি স্মার্ট মূলধারার ভালো উদাহরণ। ‘দামাল’ স্মার্ট মূলধারার মধ্যে একটা বড় উদাহরণ হয়ে থাকল।

দামালের স্ট্রাকচার লিনিয়ার কোনো সহজ স্ট্রাকচার না। আবার একই সঙ্গে ‘দামাল’ অ্যাবসলিউটলি অরিজিনাল কিছু নিয়ে ডিল করে নাই। এই ধরনের ছবি যদি আপনাকে এনগেজ করতে হয়, তাহলে ছবিটার স্ক্রিপটিং, ফিল্মিং, এডিটিং, মিউজিক স্কিলফুলি করতে হয়। রায়হান রাফি ও তার টিম এই কাজটা সফলভাবে করতে পারছে। তার মানে কি দামালে কোনো ডাউনসাইড নাই? নিশ্চয়ই আছে। কোথায় থাকে না? সেই ডাউনসাইড আমার বলারও প্রয়োজন নাই। সেটা রাফি নিজ দায়িত্বেই বুঝে পরের ছবিতে খেয়াল রাখবে।

আমার শুধু বলা প্রয়োজন, গুড জব, রাফি। কিপ ইট আপ। সামনে আরও ভালো কাজ দেখার অপেক্ষায়। কোন ছবি কখন ব্যবসাসফল হয়, বলা মুশকিল। মাঝেমধ্যে এটা নিয়ে বিস্মিতও হই। কিন্তু দামাল ব্যবসাসফল হবে আশা করি। এটা হলে আমাদের সিনেমার জন্য একটা দারুন খবর হবে।

এই দামাল ঝড়ের মধ্যে আমি আরেকটা ছোট কাজ দেখছি। নাজমুল নবীনের চরকি ফ্লিক ‘আড়াল’! কাজটা অন্যরকম। আমার ভালো লাগছে। প্রীতম হাসান খুব ভালো অভিনয় করছে। সামনে নবীনের কাজ দেখতে অপেক্ষা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *