প্রচ্ছদ

করোনার কারণে বের হবে না জন্মাষ্টমীর শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: চলমান করোনা মহামারির জন্য সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের জন্মাষ্টমী উৎসবে এবার শোভাযাত্রা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। আজ রবিবার মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কুদ্দুছ আলী সরকার স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, শুভ জন্মাষ্টমী উপলক্ষে সব ধরনের শোভাযাত্রা, র‌্যালি, মিছিল ইত্যাদি বন্ধ থাকবে।

তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ধর্মবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ৬ আগস্ট জারি করা জরুরি বিজ্ঞপ্তির অনুবৃত্তি অনুযায়ী দেশের বর্তমান প্রেক্ষাপটে সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে ইতিপূর্বে আরোপিত বিধিনিষেধ বহাল থাকবে।

সনাতন ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী আগামীকাল সোমবার উদযাপিত হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। তিনি সনাতন ধর্মের অবতার হিসেবে প্রেম, সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ব্রত নিয়ে পৃথিবীতে আবির্ভূত হন।

তারা আরও বিশ্বাস করেন, দুষ্টের দমন করতে একইভাবে যুগে যুগে ভগবান শ্রীকৃষ্ণ পৃথিবীতে আসেন এবং সত্য-সুন্দর ও ন্যায় প্রতিষ্ঠা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *