প্রচ্ছদ

প্রাচীন ‘মাচুপিচু সভ্যতা’ নিয়ে মিলছে নতুন তথ্য

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: প্রাচীনত্ব যদি কোনও ঐতিহ্যের ক্ষেত্রে গৌরবের মাপকাঠি হয়, তা হলে অন্তত সেই নিরিখে একটু এগিয়ে গেল প্রাচীন মাচু পিচু (Machu Picchu) সভ্যতা। 

সম্প্রতি রেডিওকার্বন (Radiocarbon) প্রযুক্তি ব্যবহার করে একদল বিজ্ঞানী জানিয়েছেন, সভ্যতার প্রাচীন এই নিদর্শন আরও অন্তত দু’দশকের পুরনো।

গবেষকদলের প্রধান ও ইয়েল ইউনিভার্সিটির (Yale University) অধ্যাপক রিচার্ড বার্গার (Richard Burger) বলেন, ইনকা সাম্রাজ্য নিয়ে স্প্যানিশ ঔপনিবেশিক আমলে পাওয়া তথ্য খতিয়ে দেখতে হবে। তিনি বলেন, আমরা আধুনিক রেডিওকার্বন প্রযুক্তির সহায়তায় ইনকা সভ্যতার নিদর্শন নিয়ে নতুন কিছু তথ্য পেয়েছি, যার সঙ্গে ঐতিহাসিকদের তথ্যের তেমন মিল নেই। তিনি আরও বলেন, ঔপনিবেশিক শাসনাকালে নথিভুক্ত  প্রাথমিক তথ্য এবং রেকর্ড এবার সংশোধন করা প্রয়োজন।

 লাতিন আমেরিকার পেরুর (Peru) এই ঐতিহাসিক স্থান মাচুপিচু নিয়ে এই সব নতুন তথ্য দিচ্ছেন বিজ্ঞানীরা।

দীর্ঘদিন আগেই ইনকা সভ্যতার প্রাচীন নিদর্শন মাচুপিচুকে খ্রিস্টপূর্ব ১৪৩৮ সালের নিদর্শন বলে ঘোষণা করা হয়েছিল। জানা গিয়েছিল, ষোড়শ শতকে স্প্যানিশরা (Spanish conquistadors) এ অঞ্চল দখল করেছিল। এর উপর ভিত্তি করেই এই অনুমান করা হয়েছিল। 

তবে এখন গবেষকেরা বলছেন, সময়টা আরও অন্তত দু’দশক পিছিয়ে যাবে। সময়টা খ্রিস্টপূর্ব ১৪২০ সাল।

রাজা Pachacuti এই Machu Picchu সভ্যতার প্রতিষ্ঠাতা। প্রি-কলুম্বিয়ান আমেরিকায়  ইনকা সভ্যতাই (Inca Empire) সব চেয়ে প্রাচীন এবং প্রভাবশালী বলে খ্যাত ছিল। সেই খ্যাতি কমল না। বরং বাড়ল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *