প্রচ্ছদ

কাবুলের আরো কাছে তালেবান বাহিনী, পৌঁছেছে মার্কিন সেনার একটি দল

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: সেনা প্রত্যাহার পর্ব চলাকালীনই আফগানিস্তানে নতুন করে সেনা পাঠানোর  সিদ্ধান্ত নেয় আমেরিকা। তবে তালেবানের আগ্রগতি ঠেকাতে নয়, আফগানিস্তানে কর্মরত মার্কিন নাগরিকদের সুষ্ঠভাবে নিজেদের দেশে ফেরাতে।

জো বাইডেন সরকারের পররাষ্ট্র দফতর সূত্রে জানা যায়, আমেরিকার নাগরিকদের পাশাপাশি আমেরিকায় ভিসার আবেদন মঞ্জুর হওয়া বিদেশিরাও এই সেনা-নিরাপত্তার সুযোগ পাবেন। ৩,০০০ সেনার নতুন এক মার্কিন বাহিনী যাবে আফগানিস্তান। মূলত কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর দেখভালের কাজেই লাগানো হবে এই নতুন বাহিনীকে।

যুক্তরাষ্ট্রের দূতাবাসকর্মী এবং দেশটির নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে ৩ হাজার সেনার প্রথম দলটির গতকাল শুক্রবার (১৩ আগস্ট) ইতোমধ্যেই আফগানিস্তানের কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। 

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, তিন ব্যাটেলিয়নের প্রথমটি কাবুল পৌঁছেছে। নৌবাহিনী এবং বিমানবাহিনীর আরও দুইটি ব্যাটেলিয়ন আগামীকাল রবিবারের মধ্যে কাবুল বিমানবন্দরে গিয়ে পৌঁছাবে।

তিনি আরও বলেন, বলেন, আফগানিস্তানে বিভিন্ন দায়িত্বে থাকা আমেরিকান সংস্থা এবং তাদের সহযোগীদের নিরাপত্তার উদ্দেশ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের নির্দেশে আমেরিকার সেনাকে আফগানিস্তানে কর্মরত বেসামরিক কর্মীদের দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে, আমেরিকার সংবাদমাধ্যমের দাবি, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের পুনর্গঠনে আমেরিকা যা খরচ করেছে তার ৬০ শতাংশই হয়েছে আফগান সেনার জন্য। মোট হিসেবে প্রায় ৮,৯০০ কোটি ডলার। কিন্তু আমেরিকার সেনা প্রত্যাহারের পর যেভাবে একের পর এক প্রদেশে তালেবান দখলদারি শুরু হয়েছে, তাতে কাবুলের পতন এখন সময়ের অপেক্ষা বলেই মনে করছে পেন্টাগন। পরিবর্তীত পরিস্থিতিতে তাই আমেরিকার একমাত্র লক্ষ্য, দ্রুত বেসামরিক নাগরিকদের দেশে ফেরানো।

অন্যদিকে, এরই মধ্যে গতকাল শুক্রবার (১৩ আগস্ট) আফগানিস্তানের রাজধানী কাবুলের মাত্র ৫০ কিলোমিটার দূরে পৌঁছে গিয়েছে তালেবান বাহিনী। লোগার প্রদেশের রাজধানীম পুল-ই-আলম ইতোমধ্যে তারা কব্জা করেছে বলে খবর পাওয়া গেছে। ওই প্রদেশ থেকে আফগান পার্লামেন্টে নির্বাচিত নেতা সাঈদ কারিবুল্লাহ সদর বলেছেন, “প্রাণভয়ে মানুষ পুল-ই-আলম ছেড়ে পালাচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *