লাইফস্টাইল

বৃষ্টিতে মুঠোফোন ভিজে গেলে কী করবেন

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: চলছে বর্ষাকাল। ছাতা ছাড়া বাইরে বের হলে হঠাৎ আসা বৃষ্টিতে ভিজে যেতে পারেন। এতে আপনার প্রিয় মোবাইল ফোনটিও ভিজবে। ফোন ভিজে গেলে তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে এটি নষ্ট হয়ে যেতে পারে। তাই জেনে নিন মোবাইল ফোন ভিজে গেলে যা করা উচিত।

বৃষ্টির পানিতে ফোনটি ভিজে গেলে যত দ্রুত সম্ভব মোবাইল ফোনটিক বন্ধ করবেন। পাশাপাশি ফোনে থাকা সিমকার্ড এবং ব্যাটারি খুলে ফেলুন। সাথে সাথে ভালো করে কোনো কাপড় বা টিস্যু দিয়ে মুছে নিতে হবে। এরপর কেসিং খুলে নিয়ে পুরো ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে ফেলুন।

ভেজা ফোনটির খুলে রাখা অংশগুলো খুব ভালোভাবে শুকিয়ে নিন। আপনার যদি মনে হয় ফোনের ভেতরেও অতিরিক্ত পানি ঢুকে গেছে তা হলে ফোনটি টিস্যু দিয়ে মুড়িয়ে রোদে বা বৈদ্যুতিক বাল্বের আলোতে অনেকক্ষণ রেখে দিন। এতে ফোনের ভেতরে থাকা অতিরিক্ত পানি শুকিয়ে যাবে।

বর্ষাকালে অনেক সময় বাইরে পানি জমে যায়। এই পানিতে ফোনটি হাত থেকে পড়ে যেতে পারে। এমন ঘটলে ফোনের কোনো ক্ষতি না হয় তার সুরক্ষা হিসেবে পছন্দমতো কভার ব্যবহার করুন।

বৃষ্টির মৌসুমে বাইরে যাওয়ার সময় ফোনকে সুরক্ষিত রাখতে ফোনের জন্য কোনো ওয়াটারপ্রুফ ব্যাগ কিংবা প্লাস্টিক ব্যাগে ফোন রাখুন। কখনো ভিজে গেলে বা ফোন ভিজে যাওয়ার ঝুঁকি থাকলে বৃষ্টির মাঝে বাইরে ফোনে কথা বলা, ছবি ওঠানো বা ফোন ব্যাবহার না করাই ভালো।

এরপরেও যদি ফোন ভিজে যায় বা ফোনে কোনো সমস্যা হয় তা হলে ফোনটি নির্দিষ্ট সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *