পর্যটন ও পরিবেশ

বিলাইছড়ির দুমলং পর্বত : প্রাকৃতিক রূপলাবণ্যে অনন্য || দেখুন ভিডিও

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: দুমলং পর্বতের অবস্থান রাঙামাটির বিলাইছড়িতে। সরকারিভাবে এটিকে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ বলে দাবি করা হয়।  যদিও জিপিএস রিডিং এ ২য় অবস্থানে আছে জতলং বা মাদক মুয়াল। তবে উচ্চতার প্রতিযোগিতায় যে যেই স্থানই দখল করুক না কেন, প্রতিটি পাহাড়ের মাদকতা ভিন্ন, আকর্ষণ ভিন্ন, রং-রূপ ভিন্ন। তাই ভ্রমণকারীর তালিকায় সব পর্বতই গুরুত্বপূর্ণ।

এবারের থ্রিলার ট্রেকিং এর জন্য বেছে নিতে পারেন দুমলংকে। বিলাইছড়ি পুরো এলাকাটিই রূপলাবণ্যে অনন্য। যেতে হয় মায়ার হ্রদ কাপ্তাই পেরিয়ে। আবার বগা লেক হয়ে পুকুর পাড়া দিয়েও আসা যায়। দুটি পথই চমৎকার সুন্দর।

এটি রাংতলং পর্বতশ্রেণীর অন্তর্ভুক্ত ও রাইংক্ষ্যং হ্রদের পার্শ্ববর্তী প্রাংজং পাড়ার কাছে এর অবস্থান। নেচার অ্যাডভেঞ্চার ক্লাব নামে ঢাকার একটি বেসরকারি ভ্রমণ সংগঠন জারমিন জি.পি.এস. (গোবাল পজিশনিং সিস্টেম) এর সাহায্যে পর্বতটির উচ্চতা পরিমাপ করে ও একে দেশের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত বলে দাবি করে।

আরও পড়ুন: মিরসরাইয়ের “নাপিত্তাছড়া ঝর্ণা” যেন এক অদ্ভূত মাদকতায় আচ্ছন্ন করে || দেখুন ভিডিও

চৈত্রের দিন পেরিয়ে চলছে বৈশাখ। পাহাড়ে পাহাড়ে ফুটছে অশোক, কৃষ্ণচূড়া। আরো কত নাম না জানা ফুল। সে এক অদ্ভূত মনোমুগ্ধকর দৃশ্য।

বিলাইছড়ি যেতে হলে ঢাকা থেকে সরাসরি কাপ্তাই জেটি। সেখান থেকে বোটে করে বিলাইছড়ি। এই রুটে যেতে সময় অনেক লাগবে। এই ক্ষেত্রে রুমা হয়ে যেতে পারেন। এখানকার মানুষের সাথে রুমা বাজারের যোগাযোগ ভালো। বান্দরবান থেকে রুমা বাজার- বগা লেক হয়ে- পুকুর পাড়া বা প্রাংজং পাড়া। রুমা যেতে সময় লাগবে মাত্র এক দিন। আর এই রুটে এক দিনেই দুমলং পৌঁছে চূড়ায় উঠে নেমে আসতে পারবেন। বৃষ্টির উচ্ছ্বাসে নেচে নেচে উঠছে ঝর্ণাগুলো। এই তো সময়! বেরিয়ে পড়ুন কোনো এক ছুটিতে।

প্রযোজনা: স্টোরিটেলার কমিউনিকেশন

https://www.youtube.com/watch?v=eZpOMD8fjes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *