প্রচ্ছদ

৩১০ কেজি ওজনের নীলকান্তমণি, দাম ৮৬৪ কোটি টাকারও বেশি

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: মাস তিনেক আগে খনি থেকে উদ্ধার করা হয়েছিল বিশালাকার একটি নীলকান্তমণি। ৩১০ কেজি ওজনের সেই মূল্যবান রত্নের সম্প্রতি প্রদর্শনী হলো শ্রীলঙ্কায়।

শ্রীলঙ্কার ন্যাশনাল জেম এবং জুয়েলারি অথরিটি জানিয়েছে, এটি বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণি। তিন মাস আগে রত্নপুরা খনি থেকে এই রত্ন উদ্ধার হয়েছে। ইতিমধ্যেই এই নীলকান্তমণির নাম দেওয়া হয়েছে ‘কুইন অব এশিয়া’। রত্ন বিশেষজ্ঞদের মতে, এই রত্নের দাম হতে পারে ১০ কোটি মার্কিন ডলার যা বাংলা টাকায় প্রায় ৮৬৪ কোটি ৩৭ লাখ ১৯ হাজার টাকা (১ ডলার সমান ৮৬ টাকা হিসেবে)। খবর আনন্দবাজার পত্রিকার।

রত্ন বিশেষজ্ঞ চামিলা সুরাঙ্গা জানিয়েছেন, অ্যালুমিনিয়াম অক্সাইড, টাইটানিয়াম, লৌহ এবং নিকেল রয়েছে এই নীলকান্তমণিতে। এই রত্নটি আন্তর্জাতিক বাজারে বিক্রির জন্য আলোচনা চলছে বলেও জানিয়েছেন চামিলা। আন্তর্জাতিক রত্ন সংগঠন এই রত্নের পরীক্ষার পর স্বীকৃতি দিলে তবেই বিক্রি করতে পারবে শ্রীলঙ্কা সরকার।

গত জুলাই মাসে ৫১০ কেজি ওজনের নীলকান্তমণি পাওয়া যায়। কিন্তু সেটি অখণ্ড রত্ন ছিল না। ছোট ছোট নীলার ক্লাস্টার ছিল সেটি। কিন্তু এ বার অখণ্ড নীলা মিলল রত্নপুরা খনিতে।

আরো পড়ুন:

নিউইয়র্কে পবিত্র কোরআন ছুঁয়ে শপথ নিলেন শাহানা হানিফ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *