প্রচ্ছদ

মানবপাচারবিরোধী শক্তিশালী বিল পাস করেছে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ধূমকেতু বাংলা: মানবপাচার এবং অভিবাসীদের পাচারবিরোধী সংশোধনী বিল-২০২১ পাস করেছে মালয়েশিয়ার পার্লামেন্ট। এতে মানবপাচারের সঙ্গে জড়িত অপরাধীর সর্বোচ্চ ৩০ বছরের কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

সংশোধনীতে একটি মানবপাচারবিরোধী এবং অভিবাসী চোরাচালান বিরোধী কাউন্সিল পুনর্গঠনসহ বেশ কয়েকটি অপরাধের জন্য শাস্তি বাড়ানো হয়েছে। সংশোধনীতে মানবপাচার এবং অভিবাসীদের চোরাচালানের জন্য ১৫ থেকে ২০ বছর কারাদণ্ড বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়াও আরও গুরুতর অপরাধের জন্য প্রস্তাবিত সংশোধনীগুলি সর্বোচ্চ ৩০ বছরের কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের মতো শাস্তিও বাড়িয়েছে, যার মধ্যে বেত্রাঘাতও অন্তর্ভুক্ত রয়েছে।

স্থানীয় সময় বুধবার (১৫ ডিসেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদিন বিলটি পেশ করার সময় বলেন, সরকারি কর্মচারী জড়িত থাকলে এবং অপরাধের পুনরাবৃত্তি করলে শাস্তি পাবে। এর মধ্যে পাচারের শিকার ব্যক্তি গুরুতর আঘাত পেলে বা মৃত্যু ঘটলে বা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হওয়া বা আত্মহত্যা করলে পাচারকারীর গুরুতর অপরাধ হিসেবে গণ্য হবে। এছাড়াও শিশু এবং পঙ্গু ব্যক্তিকে পাচারের শিকার হলে গুরুতর অপরাধ হবে।

তিনি বলেন, সরকার গুরুত্ব দিয়ে শুধু কারাদণ্ড বৃদ্ধি নয়, বেত্রাঘাত শাস্তির বিধান রেখেছে। মানবপাচারবিরোধী এবং অভিবাসী চোরাচালান বিরোধী কাউন্সিলের সদস্যপদ তিন থেকে বাড়িয়ে পাঁচজন করা হয়েছে।

দাতুক সেরি হামজাহ আরও বলেন, সদস্যদের মধ্যে বেসরকারি সংস্থা (এনজিও) এবং কমিউনিটি থেকে অন্তর্ভুক্ত হবে।] মালয়েশিয়ান পরিবারের ধারণার সাথে সামঞ্জস্য রেখে ক্ষতিগ্রস্তদের প্রতিরোধ ও সুরক্ষার জন্য এনজিও এবং কমিউনিটির সম্পৃক্ততার বিধান করা হয়েছে।

আরো পড়ুন:

বাংলাদেশে সন্ত্রাসী তৎপরতা কমেছে : যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *