অর্থনীতি

পণ্যমূল্যের সঙ্গে ভ্যাট অন্তর্ভুক্ত থাকতে হবে: এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, গ্রাহকের জন্য প্রদর্শিত পণ্যমূল্যের মধ্যে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অন্তর্ভুক্ত থাকতে হবে। মূল্যের সঙ্গে আলাদাভাবে ভ্যাট যুক্ত করা যাবে না। পণ্যমূল্যের সঙ্গে যেন ভ্যাট অন্তর্ভুক্ত থাকে, তা সব জায়গায় নিশ্চিত করা হবে।বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান এ কথা বলেন। সেগুনবাগিচার এনবিআর ভবনের সম্মেলনকক্ষে এই সংবাদ সম্মেলন হয়েছে। সংবাদ সম্মেলনে এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, পণ্যমূল্যের সঙ্গে ভ্যাট অন্তর্ভুক্ত থাকলে ক্রেতা যদি পণ্য বিক্রির রসিদ নেন, তাহলেই সরকারি কোষাগারে ভ্যাটের টাকা জমা হয়ে যাবে। আর রসিদ না নিলে দোকানদার ভ্যাটের টাকা নিজের পকেটে নেবেন।

ব্যবসাপ্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) বা ভ্যাটের মেশিন লাগানোয় এনবিআরের সমস্যার কথা তুলে ধরেন এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, খুচরা পর্যায়ে থেকে ভ্যাট আহরণ বড় চ্যালেঞ্জ। এটি অবশ্য সম্ভাবনার খাতও। এত দিন পর্যাপ্ত উদ্যোগ নেওয়া সম্ভব হয়নি। এটি করতে প্রায় সব স্তরে ইএফডি মেশিন বসাতে হবে। এক লাখ মেশিনে হবে না। ব্যবসাপ্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো ও সঠিকভাবে তা ব্যবহৃত হচ্ছে কি না, তা দেখার জন্য পাহারা দেওয়া এনবিআরের পক্ষে সম্ভব নয়। এনবিআরের এত লোকবল নেই যে তা এই ধরনের পাহারার কাজে লাগানো যাবে। আগামী এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে নতুন ঘোষণা আসবে।

উল্লেখ্য, গত এক বছরে এনবিআর মাত্র সাড়ে তিন হাজার প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসাতে পেরেছে। দেশের প্রায় পৌনে তিন লাখের বেশি ব্যবসাপ্রতিষ্ঠান আছে।

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামীকাল শুক্রবার ভ্যাট দিবস এবং ১০-১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় পর্যায়ে দেশের শীর্ষ ৯ সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে (উৎপাদন, সেবা ও ব্যবসা খাতের তিনটি প্রতিষ্ঠান) সম্মাননা প্রদান করা হবে। রাজধানীর কাকরাইলের আইডিবি ভবনের মুক্তিযোদ্ধা হলে এই অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ ছাড়া বিভিন্ন কমিশনারেট থেকে প্রতি জেলায় উৎপাদন, সেবা ও ব্যবসায়ী পর্যায়ে শীর্ষ ভ্যাটদাতাদের সম্মাননা দেওয়া হবে।

আরো পড়ুন:

‘মুজিববর্ষ’ উপলক্ষে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২০’ প্রদান করলেন প্রধানমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *