প্রচ্ছদ

২০২১ সালে ভুল উচ্চারিত শব্দের তালিকায় ‘ওমিক্রন’

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা:  আপনার যদি ওমিক্রন কিংবা পপ শিল্পী বিলি আইলিশের নামের শেষ অংশ উচ্চারণ নিয়ে সমস্যা থাকে, তাহলে জেনে রাখুন আপনি একা নন। ২০২১ সালে যেসব শব্দ ব্যাপকভাবে ভুল উচ্চারিত হয়েছে তার একটি তালিকা প্রকাশ হয়েছে। সেই তালিকায় স্থান পেয়েছে এই দুটি শব্দ।

এক জরিপের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে এই বছর সংবাদ পাঠক এবং টিভি সংশ্লিষ্ট মানুষেরা কোন শব্দ ও নামগুলো উচ্চারণে বেশি জটিলতায় পড়েছেন। টিভি ও আদালত কক্ষের সরাসরি সম্প্রচার অনুষ্ঠানের সময় সাবটাইটেল সরবরাহ করা একটি মার্কিন ক্যাপশন প্রস্তুতকারক কোম্পানি এই জরিপ চালিয়েছে।

জরিপে দেখা গেছে ‘ওমিক্রন’ উচ্চারণ বিশেষভাবে চ্যালেঞ্জিং। করোনার এই নতুন ভ্যারিয়েন্টটির নামকরণ হয়েছে গ্রিক শব্দ থেকে। শব্দটি বিভিন্নভাবে উচ্চারিত হয়েছে, তার মধ্যে রয়েছে ওহ-মি-ক্রান বা আহ-মুহ-ক্রান।

আবার বহু সংবাদপাঠকই আইলিশের নাম ভুল উচ্চারণ করে বলেছেন ‘আই-লাইশ।’

এই বছরের তালিকায় স্থান পাওয়া অন্য শব্দগুলোর মধ্যে রয়েছে বিশ্বের চতুর্থ শীর্ষ টেনিস তারকা স্টিফানোস সিতসিপাস এর নাম, স্কটল্যান্ডের গ্লাসগো শহর।

গত বছর এই তালিকায় স্থান পেয়েছিলো মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি (উচ্চারিত হয়েছিলো ফো-চি) এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (কো-মা-লা) নাম।

জরিপটি পরিচালনার কাজ করেছে ভাষা শিক্ষার অ্যাপ বাবেল। বাবেল লাইভ এর শিক্ষক এস্তেবেন টোমা মনে করেন, ভুল উচ্চারিত হওয়ার অন্যতম কারণ এসব শব্দের অনেকগুলোই ইংরেজি ভাষার নয়।

আরো পড়ুন:

আফগান শরণার্থী শিশু এখন ব্রিটেনের নামকরা ব্যারিস্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *