নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: অবৈধ দখল উচ্ছেদ করে নদী, খাল ও জলাধারের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। আজ শনিবার সকালে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় খেলার মাঠে “বুড়িগঙ্গা নদী মোর্চা” এবং “ওয়াটার কিপারস বাংলাদেশ কনসোর্টিয়াম” কর্তৃক আয়োজিত বুড়িগঙ্গা নদী উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ‌সিটি কর্পোরেশন থেকে অবৈধ দখলদারদেরকে কোনো বৈধ নোটিশ দেওয়া হবে না, বিনা নোটিশেই তাদেরকে উচ্ছেদ করা হবে।

আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির উদ্যোগে জনগণের সহায়তায় খাল উদ্ধার ও পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে, প্রতিটি খালের দুই পাড়ের সীমানা নির্ধারণ করে ওয়াকওয়ে নির্মাণসহ যথাযথভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিএনসিসি মেয়র বলেন, সুস্থ্য পরিবেশের স্বার্থেই নগরীর বাসাবাড়িগুলোতে আধুনিক সেপটিক ট্যাংক ও সোক ওয়েল স্থাপন করতে হবে এবং পরিশোধন ব্যবস্থাও সচল রাখতে হবে।

আতিকুল ইসলাম বলেন, কংক্রিটের ঢাকা থেকে বাঁচতে হলে বিশুদ্ধ অক্সিজেনের জন্য গাছের কোনো বিকল্প নেই। তাই ডিএনসিসির পক্ষ থেকে শূন্য থেকে দুই বছর বয়সী সকল শিশুকে জন্মসনদের সাথে জিও ব্যাগে করে একটি করে গাছের চারা উপহার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। নিজের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্যই সবুজায়নের মাধ্যমে ঢাকাকে একটি অক্সিজেন হাব হিসেবে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানের শুরুতেই ডিএনসিসি মেয়র প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত অন্যান্য অতিথিদেরকে সাথে নিয়ে পায়রা উড়িয়ে বুড়িগঙ্গা নদী উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক ও ওয়াটার কিপারস বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিলের সঞ্চালনায় এবং বিশিষ্ট মানবাধিকার কর্মী ও বুড়িগঙ্গা নদী উৎসবের সভাপতি সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান এবং স্থানীয় কাউন্সিলর আসিফ আহমেদ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন:

রাজধানীর অসহনীয় যানজট নিরসনের উপায় কী?

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *