প্রচ্ছদ

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে যে আয়োজনে নাম তুলল ভেনেজুয়েলা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: একযোগে বিপুলসংখ্যক সুরসাধকের জমায়েতের মধ্য দিয়ে অর্কেস্ট্রা আয়োজন করে আনুষ্ঠানিকভাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাল লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। শনিবার দেশটির সরকার জানিয়েছে, রাশিয়ার রেকর্ড ভেঙে দিয়েছে তারা। খবর রয়টার্সের।

১৩ নভেম্বর কারাকাসে কয়েক হাজার যন্ত্রশিল্পী অর্কেস্ট্রা আয়োজনে একত্র হয়ে সুরের মূর্ছনায় বিমোহিত করেন চারপাশ। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছিল, ভেনেজুয়েলা রেকর্ড করতে পারল কি না, তা ১০ দিনের মধ্যে পর্যবেক্ষণ করে জানাবে তারা। আর সে পর্যবেক্ষণের পর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিশেষজ্ঞ সুসানা রেয়েস জানান, ভেনেজুয়েলার সুরসাধকেরা রেকর্ড করেছেন। শনিবার দেশটিতে সরকারিভাবে আয়োজিত এক অনুষ্ঠানে সুসানা ঘোষিত অডিওটি বাজিয়ে শোনানো হয়। অনুষ্ঠানে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে পাওয়া সনদটি প্রদর্শন করেন।

১৩ নভেম্বর ১২ মিনিট ধরে চলা ওই পরিবেশনা পর্যবেক্ষণ করেছেন প্রায় ২৬০ নিরীক্ষক। প্রত্যেক শিল্পী নিয়ম অনুযায়ী বাজাচ্ছেন কি না, তা নিশ্চিত করার দায়িত্বে ছিলেন তারা। নিয়মগুলোর একটি ছিল, একই যন্ত্র একাধিক বাদক মিলে ভাগাভাগি করে বাজাতে পারবেন না এবং নম্বর নিশ্চিতের জন্য কমপক্ষে একটানা পাঁচ মিনিট বাজিয়ে যেতে হবে তাঁদের। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিশেষজ্ঞ সুসানা জানিয়েছেন, শেষ পর্যন্ত ৮ হাজার ৫৭৩ জন শিল্পী ৫ মিনিট ধরে একটানা নিজ নিজ বাদ্যযন্ত্র বাজাতে সক্ষম হয়েছেন।

এর আগে সবচেয়ে বড় অর্কেস্ট্রা হয়েছিল সেন্ট পিটার্সবার্গে। তখন ৮ হাজার ৯৭ যন্ত্রশিল্পী একযোগে পাঁচ মিনিট সুর বাজিয়েছিলেন।

ভেনেজুয়েলায় সরকারি অনুদানে চলা এল সিস্তেমা কর্মসূচির আওতায় অর্কেস্ট্রাশিল্পীদের সমবেত করার আয়োজনটি করা হয়েছিল। এটি দ্য সিস্টেম নামেও পরিচিত। ১৯৭৫ সালে এ প্রকল্পের কার্যক্রম শুরু হয়। আর তখন থেকে এর আওতায় হাজারো শ্রমজীবী পরিবারের শিশুদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গিনেস থেকে দেওয়া সনদে রেকর্ডকারী হিসেবে এল সিস্তেমার নাম উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুন:

বীর তবিল ‘নো ম্যানস ল্যান্ড’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *