অর্থনীতিশিল্প ও বাণিজ্য

বাংলাদেশ-কমোরোস দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে চায়

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও কমোরোস। ঢাকায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর এক বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে।

বুধবার (১৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ঢোহির ঢৌলকামালের মধ্যে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই মন্ত্রী দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি নিয়ে আলোচনা করেন। তারা দু’দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে সম্মত হন।

বৈঠকে কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের চমৎকার অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন, কমোরোস বাংলাদেশ থেকে আরএমজি এবং অন্যান্য পণ্য আমদানির বিষয়ে বিবেচনা করবে।

বাংলাদেশ ও কমোরোস উভয় দেশের ক্রমবর্ধমান অর্থনীতির কথা উল্লেখ করে কমোরসের পররাষ্ট্রমন্ত্রী বলেন, উভয় দেশ বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে পারে। তিনি দুই দেশের মধ্যে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষরের গুরুত্ব তুলে ধরেন। কমোরান পররাষ্ট্রমন্ত্রী আরও প্রস্তাব করেন, কমোরান কর্মকর্তাদের বাংলাদেশের ইনস্টিটিউটে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ক্ষেত্রে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।

এদিকে মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব র‍্যাতসিমান্দো তাহিরিমিয়াকাদাজার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক বৈঠক করেন। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বাড়াতে গুরুত্বারোপ করেন তারা।

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েসনের (আইওআরএ) ২১তম সম্মেলনে যোগ দিতে কমোরান পররাষ্ট্রমন্ত্রী ঢোহির ঢৌলকামাল ও মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব র‍্যাতসিমান্দো তাহিরিমিয়াকাদাজা ঢাকায় এসেছেন।

আরো পড়ুন:

কৃষিপণ্যে সর্বোচ্চ মুনাফার হার নির্ধারণ করে দিলো সরকার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *