স্বাস্থ্য

নেপাল সরকার এপ্রিলের মধ্যে প্রাপ্তবয়স্কদের টিকা দেবে

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: আগামী মধ্য এপ্রিলে দেশের প্রাপ্তবয়স্কদের করোনার টিকার আওতায় আনার ঘোষণা দিয়েছে নেপাল। এখন পর্যন্ত নেপালের ৪৪ শতাংশ প্রাপ্তবয়স্ক এক ডোজ টিকা নিয়েছেন। এছাড়া দুই ডোজ নিতে টিকা সক্ষম হয়েছে ৩৭.৫ শতাংশ। নেপালের জনসংখ্যার ৭২ শতাংশই প্রাপ্তবয়স্ক।

এ নিয়ে মার্কিন সংবাদমাধ্যম এপি’র সঙ্গে আলাপ হয় নেপালের স্বাস্থ্যমন্ত্রী বিরোদ খাতিওয়াদা’র। তিনি বলেন, নেপালের প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীকে টিকার আওতায় আনতে কাজ করে যাচ্ছে সরকার। এই কর্মসূচির আওতায় সরকার দ্রুত আরও টিকাকর্মী নিয়োগ দেবে। পাশাপাশি টিকা কেন্দ্র বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

চলতি বছরের জানুয়ারিতে ভারতীয় অনুদানের টিকা নিয়ে জোরেশোরে কার্যক্রম শুরু করে নেপাল। কিন্তু ভারতে যখন করোনায় বিপর্যয় নেমে আসছে তখন দেশটিতে টিকা সরবরাহ স্থগিত করে দেওয়া হয়।

নেপালে সর্বনিম্ন ১৮ বছর বয়সীরা টিকা নিতে পারছে। তবে করোনা মহামারী মোকাবিলায় সরকার নতুন করে পদক্ষেপ নিয়েছে যে, ১২ থেকে ১৭ বছর বয়সীদেরকেও কোভিড টিকার আওতায় আনা হবে। কোভ্যাক্সের আওতায় জাতিসংঘের অধীনে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে টিকা সহায়তা দিয়েছে। এছাড়া ভারত ও চীনের কাছ থেকে টিকা কিনেছে দেশটি।

নেপালে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। মারা গেছেন ১১ হাজার চারশ’র বেশি।

আরো পড়ুন:

মুখে ও নাকে ব্যবহারযোগ্য ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *