লাইফস্টাইল

ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার

লাইফস্টাইল প্রতিবেদক, ধূমকেতু বাংলা: সকাল বেলা অনেকেই কাথা মুড়ি দিয়ে ঘুমের রাজ্যে ডুবে থাকেন। অফিস বা ক্লাস কিংবা বাইরে কোনো কাজ থাকলে অনেকে হয়তো সকালে উঠতেই চায় না।

একজন মানুষের দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু হালের গবেষণা বলছে, ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার। যদি পরিবারের কোনো নারী সদস্য একজন পুরুষের চেয়ে বেশি ঘুমান তাহলে বুঝতে হবে যে, তা হচ্ছে একেবারের তার প্রয়োজনের জন্য।

‘আমেরিকান সোশিওলজিক্যাল রিভিউ’-এ ২০১৩ সালে প্রকাশিত হয় একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়, সবার ক্ষেত্রে হয়তো এই বিষয়টি প্রযোজ্য নয়। তবে অনেক পরিবারের নারী সদস্য ঘরে এবং বাইরে উভয় জায়গাতেই কাজ করে থেকে। অনেকে আবার পুরুষদের চেয়ে বেশি কাজ করে। সেক্ষেত্রে তাদের শক্তি বেশি ক্ষয় হয়।

ইংল্যান্ডের বিজ্ঞানী জিম হর্নে মনে করেন নারীদের গড় ২০ মিনিট বেশি ঘুমানো প্রয়োজন।পাশাপাশি, অন্তঃসত্ত্বা অবস্থাতেও মেয়েদের বেশি ঘুম প্রয়োজন হয়। কারণ হিসেবে উল্লেখ করেন, নারীরা সারা দিনে একাধিক ধরনের কাজ করে থাকেন।

পুরুষরা দিনের অনেক সময় জুড়ে কাজ করলেও মেয়েদের মতো একাধিক ধরনের কাজ করেন না। যার কারণে কিছুটা শক্তি থেকে যায় শরীরে। যার কারণে নারীদের কিছুটা সময় বেশি ঘুমানো দরকার।

আরো পড়ুন:

শীতে অ্যাজমা রোগীর সুস্থ থাকতে করণীয়

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *