প্রচ্ছদ

ফিলিস্তিনিদের অধিকারের পক্ষে জাতিসংঘে প্রস্তাব পাস

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে প্রস্তাব পাস করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক জাতিসংঘ সাধারণ পরিষদের এক অধিবেশনে বিশ্বের অনেক দেশ স্বতঃস্ফূর্তভাবে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে ভোট দিয়েছে। ওই দেশগুলোর প্রশংসা করে হামাসের অন্যতম মুখপাত্র হাজেম কাসেম রোববার (৭ নভেম্বর) এক বিবৃতি দিয়েছেন।

হামাসের মুখপাত্র বলেন, এই ধরনের সমর্থনের মধ্য দিয়ে এ কথা পরিষ্কার হয় যে, মার্কিন প্রশাসন ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকারের বিপক্ষে অবস্থান নিলেও সারা বিশ্ব এই প্রস্তাব পাসের মাধ্যমে তাদের একঘরে করে ফেলেছে।

এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির পক্ষ থেকে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে এই প্রস্তাব উত্থাপন করা হয় এবং বিশ্বের বেশিরভাগ দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের থার্ড কমিটিতে পাস হওয়া এই প্রস্তাবের পক্ষে রেকর্ডসংখ্যক ১৫৮ দেশ ভোট দেয়। প্রস্তাবের বিপক্ষে যুক্তরাষ্ট্র- ইসরায়েলসহ ৬টি দেশ ভোট দিয়েছে। আর ভোট দেওয়া থেকে বিরত ছিল ১০টি দেশ।

 আরো পড়ুন:

আফগান মেয়েদের শিক্ষায় তুরস্কের সরকারের পদক্ষেপ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *