স্বাস্থ্য

ফাইজার আনছে করোনার ট্যাবলেট ‘প্যাক্সলোভিড’ || ৮৯ শতাংশ কার্যকর

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: মহামারি করোনার ছোবল থেকে এখন পর্যন্ত বের হতে পারেনি বিশ্ব। বিভিন্ন স্থানে ভ্যাকসিন প্রদান করা হলেও সংক্রমণের মাত্রা পুরোপুরি কমেনি। এর মধ্যেই নতুন এক খবর নিয়ে আসলো মার্কিন প্রতিষ্ঠান ফাইজার। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তদের সারিয়ে তুলতে মুখে খাওয়া বড়ি ‘প্যাক্সলোভিড’ আনছে তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, প্রাথমিকভাবে এ ওষুধের কার্যকারিতা ৮৯ শতাংশ প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। পরীক্ষামূলক ফলাফলে দেখা যায়, অন্যান্য মুখে খাওয়ার বড়ি থেকে ফাইজারের উদ্ভাবিত প্যাক্সলোভিড বড়ি বেশি কার্যকর। বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের অনুমোদন পেতে পারে এই ওষুধ।

মূলত রিটোনাভির নামে একটি পুরোনো অ্যান্টভাইরাল ওষুধের সংমিশ্রণে তৈরি করা হয়েছে ফাইজারের প্যাক্সলোভিড। করোনাভাইরাসের সংক্রমণ সারাতে দৈনিক এর তিনটি ট্যাবলেট খেতে হবে।

ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা জানিয়েছেন, তারা অন্তত ৯০টি দেশের সঙ্গে প্যাক্সলোভিড সরবরাহের বিষয়ে কথা বলছেন। তিনি বলেন, আমাদের লক্ষ্য যত দ্রুত সম্ভব বিশ্বের সবার কাছে এটি সহজলভ্য করা।

আরো পড়ুন:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল ভারতের কোভ্যাকসিন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *