বিনোদন

অস্কারে যাচ্ছে বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজী ছবি ‘গোর’

বিনোদন প্রতিবেদক, ধূমকেতু বাংলা: এবার অস্কারে যাচ্ছে বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজী ছবি ‘গোর’। ৯৪তম অস্কার আসরে সাধারণ বিভাগে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ছবিটি। প্রথমবার বাংলাদেশের কোন ছবি এই বিভাগে প্রতিযোগিতা করবে বলে জানিয়েছেন ছবিটির নির্মাতা গাজী রাকায়েত।

সরকারী অনুদানের এই ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই। গত বছরের ডিসেম্বর মাসে বাংলাদেশে মুক্তি পেয়েছিল ‘ গোর’। যার ইংরেজি নাম ‘দ্য গ্রেভ’। মুক্তির সময়ই জানানো হয়েছিল, আন্তর্জাতিকভাবেও ছবিটি মুক্তি পাবে। সেই চিন্তা থেকেই এটি দুই ভাষায় শুটিং করা হয়েছিল। যুক্তরাষ্ট্র ভিত্তিক দুটো ডিজিটাল প্ল্যাটফর্মে ছবিটি মুক্তিও পেয়েছে।

ছবিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমি হামিদ, সুষমা সরকার, দিলারা জামান, এস এম মহসিন, শামীম তুষ্টি ও কাজী আনিসুল হক বরুণ।

অস্কারে বেষ্ট অস্কারে ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম [বিদেশি ভাষার প্রতিযোগিতা] বিভাগে বাংলাদেশের ছবি হিসেবে প্রতিনিধিত্ব করবে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘ রেহানা মরিয়ম নূর’। এ ঘোষনা আগেই এসেছিল। বাংলাদেশ থেকে একসঙ্গে দুটি ছবি অস্কারে যাবার ঘটনাও এবার প্রথম।

‘দ্য গ্রেভ’ ও রেহানা মরিয়ম নূর অস্কারে অংশ নেওয়া প্রসঙ্গে গাজী রাকায়েত বলেন, ‘একসঙ্গে বাংলাদেশের দুটো চলচ্চিত্র অস্কারে যাচ্ছে এটি উল্লেখযোগ্য ঘটনা। এর মাধ্যমে আন্তজার্তিকভাবে ভবিষৎ চলচ্চিত্রের দ্বার উম্মুক্ত হলো। আমার বিশ্বাস, আগামীতে বাংলাদেশের আরও ভালো ভালো চলচ্চিত্র ও নির্মাতা আসবে। এটি তরুন ও ভবিষৎ নির্মাতাদের অনুপ্রাণিত করবে বলে মনে করছি। ‘

আরো পড়ুন:

পাকিস্তানের সিনেমায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের গল্প!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *