স্বাস্থ্য

শিশুদের টিকায় সবুজ সংকেত এফডিএ’র

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: যুক্তরাষ্ট্রে ৫-১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের টিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

এ সপ্তাহেই মার্কিন শিশুরা টিকা পেতে শুরু করবে বলে আশা করা হচ্ছে। দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানিয়েছে, শুক্রবার এফডিএ’র সবুজ সংকেত পাওয়ার কারণে দেশটির প্রায় ২ কোটি ৮০ লাখ শিশু ডিসেম্বর নাগাদ টিকার আওতায় চলে আসবে।

এর আগে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের ফাইজার/বায়োএনটেক টিকা প্রয়োগের সুপারিশ করেছিল মার্কিন সরকারের একটি বিশেষজ্ঞ প্যানেল। এ নিয়ে ভোট হয় দেশটির করোনা বিষয়ক অ্যাডভাইজরি কমিটিতে। তাতে ৫-১১ বছর বয়সীদের টিকাদান কার্যক্রমের পক্ষে ১৭ ভোট পড়ে। বিপক্ষে ছিল না কেউই।

এফডিএ’র চূড়ান্ত অনুমোদনের ঘোষণা আসতেই যুক্তরাষ্ট্রজুড়ে অভিভাবক ও শিশুদের উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়।

মার্কিন কোভিড সংক্রান্ত অ্যাডভাইজরি কমিটির সদস্য ও ইউনিভার্সিটি অব মিশিগানের মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষক ওভেটা ফুলার জানালেন, ‘আমরা করোনার যে ঝুঁকির কথাটা জানি, তারচেয়ে টিকা দেওয়াটা অনেক কম ঝুঁকিপূর্ণ। আগামী দিনে কী ঝুঁকি আছে তার পুরোটা তো আন্দাজ করে বসে থাকতে পারি না। তাই আমার মনে হয়, এখন সামনে এগিয়ে যেতে হবে ও শিশুদের সহযোগিতার পদক্ষেপ নিতে হবে।’

গত মঙ্গলবারে এফডিএ’র কাছে ফাইজার তাদের এক প্রেজেন্টেশনে দেখিয়েছে, তাদের টিকা শিশুদের মধ্যে করোনার লক্ষণযুক্ত অসুস্থতার ৯১ শতাংশ প্রতিরোধ করতে পেরেছে। এমনকি ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও এ টিকা বেশ ভালো ফল দিয়েছে বলে জানিয়েছে ফাইজার।

আরো পড়ুন:

দিল্লির ৯০ শতাংশ মানুষের দেহে করোনার অ্যান্টিবডি!

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *