খেলাধুলা

বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করলো শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক, ধূমকেতু বাংলাঃ বিশ্বকাপ বাছাইপর্বে আয়ারল্যান্ডকে ৭০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করলো শ্রীলঙ্কা। ওয়ানিন্দু হাসারাঙ্গা ও পাথুম নিশাঙ্কার ৭১ ও ৬১ রানে ভর করে আইরিশদের ১৭২ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় শ্রীলঙ্কা।জবাবে ব্যাট করতে নেমে ১০১ রানেই গুটিয়ে যায় আইরিশরা।

বুধবার (২০ অক্টোবর) আরব আমিরাতের শেখ জায়েদ স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ওভারের দ্বিতীয় বলেই উইকেট হারায় শ্রীলঙ্কা। স্টার্লিংয়ের বলে ডেলানির হাতে ক্যাচ তুলে দেন ওপেনার কুশল পেরেরা। জাম্প করে দুর্দান্ত এক ক্যাচ নিয়ে শ্রীলঙ্কান ওপেনারকে সাঝঘরে ফেরান আইরিশ অলরাউন্ডার। পরের ওভারেই জোশুয়া লিটলের করা বল ব্যাটে লেগে স্ট্যাম্পিং হওয়ায় উইকেট হারান চান্দিমাল। ব্যক্তিগত ৬ রান সাঝঘরে ফেরেন তিনি।

চাপে থাকা শ্রীলঙ্কা পরের বলেই হারায় আভিস্কা ফার্নান্দোকে। বোল্ড আউট হয়ে লিটলের দ্বিতীয় শিকার হন এই ব্যাটার। মাত্র ৮ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়া লঙ্কানদের হাল ধরেন নিশাঙ্কা ও হাসারাঙ্গা। খাদের কিনারা থেকে তুলে দলকে নিয়ে যান বড় সংগ্রহের দিকে। মাত্র ৩৮ বলে হাসারাঙ্গার অর্ধশতক তুলে নেওয়ার পর ৩৭ বলে অর্ধশতকের দেখা পেলেন নিশাঙ্কাও। ৮২ বলে ১২৩ রানের জুটি গড়েন তারা।

ইনিংস দীর্ঘ করতে থাকা হাসারাঙ্গা শেষ পর্যন্ত থামেন ৭১ রানে। ৩৭ বল খরচ করে এ ব্যটারের হাত থেকে আসে ১টি ছয় ও ১০টি চার। আডায়ারের স্লোয়ারে নিয়ন্ত্রণ হারিয়ে ইয়ংয়ের হাতে ক্যাচ তুলে সাঝঘরে ফেরেন তিনি। এরপর ব্যাট করতে নেমে থিতু হতে পারেননি রাজাপাকশা। লিটলের বলে টেক্টরের হাতে ক্যাচ তুলে ব্যক্তিগত ১ রান নিয়ে বিদায় নেন তিনি।

১৯তম ওভারে বাইরের বল খেলতে গিয়ে আইরিশ উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে বিদায় নেন দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার নিশাঙ্কা। ১ ছয় ও ৬ চারে ৪৭ বলে ৬১ রান করে বিদায় নেন তিনি। শেষদিকে নেমে ক্যামিও ইনিংস খেলে দলকে ১৭১ রানের বিশাল সংগ্রহ এনে দেন অধিনায়ক দাসুন শানাকা। ১১ বলে ২১ রান করে অপরাজিত থাকেন তিনি।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা রাঙাতে পারেনি আয়ারল্যান্ড। প্রথম ওভারেই ওপেনার কেভিন ও’ব্রেইনকে হারায় দলটি। ব্যক্তিগত ৫ রান করে করুণারত্নের বলে থিকশানার হাতে ক্যাচ তুলে সাঝঘরে ফেরেন তিনি। তৃতীয় ওভারে থিকশানার বলে লাহিরু কুমারাকে ক্যাচ তুলে দিয়ে উইকেট হারান পল স্টার্লিং। ব্যক্তিগত ৭ রানে তার ফেরার পর হাসারাঙ্গার বলে বোল্ড হন ডেলানি। ২ রান করেই ফিরে যেতে হয় এ ব্যাটারকে।

এরপর ব্যাট করতে নেমে দলের হাল ধরেন অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। তাকে সঙ্গ দিয়ে দলকে এগিয়ে নিয়ে যান কার্টিস ক্যাম্পার। কিন্তু দলকে জয়ের বন্দরে পৌঁছানোর আগেই থিকশানার বলে উইকেট হারান তিনি। ব্যক্তিগত ২৪ রান নিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। মাঠে নেমে থিতু হতে পারেননি টেক্টর। লাহিরু কুমারার শিকার হয়ে সাঝঘরে ফেরেন তিনি। এরপর ব্যাটে বলে মিলাতে না পারায় স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে বিদায় নেন নেইল রকও।

১৬তম ওভারের প্রথম বলে রান আউট হয়ে সাঝঘরে ফেরেন মার্ক অ্যাডায়ার। দুই বল পরেই ফার্নান্দোর হাতে ক্যাচ তুলে বিদায় নেন অধিনায়ক বালবার্নি। দলের হয়ে ৩৯ বলে সর্বোচ্চ ৪১ রান করেন তিনি। তার ফেরার পর খেয় হারিয়ে ফেলে আইরিশরা। ১ রান করে ইয়ং ফেরার সমান রানে উইকেট হারান জশুয়া লিটলও। ফলে ১০১ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। আর ৭০ রানের বিশাল জয় নিয়ে পরবর্তী পর্বে কোয়ালিফাই করে লঙ্কানরা।

আরো পড়ুনঃ

বাংলাদেশি শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *