কৃষি-মৎস্য

মা ইলিশ রক্ষায় চাঁদপুরের অভয়াশ্রমে ২২ দিন চলবে না স্পিডবোট

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধি ও পদ্মা-মেঘনার মিঠা পানিতে ৪ অক্টোবর থেকে ২২ দিন প্রজনন নিরাপদ রাখার জন্য কঠোর থাকার সিদ্ধান্ত নিয়েছে চাঁদপুর জেলা টাস্কফোর্স কমিটি। এ ২২ দিন ইলিশের অভয়াশ্রমে ব্যক্তি মালিকানাধীন কোনো ড্রেজার ও স্পিডবোট চলবে না।

ইলিশের অভয়াশ্রম বাস্তবায়নের জন্য এরই মধ্যে জেলা, উপকূলীয় উপজেলাসহ সব স্তরের কমিটির সভা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সকাল থেকে জেলে পাড়া ও মেঘনা উপকূলীয় এলাকায় মা ইলিশ ধরা থেকে বিরত থাকাসহ সরকারের সিদ্ধান্তগুলো প্রচারের জন্য মাইকিং শুরু হয়েছে। আগামী ৩ অক্টোবর পর্যন্ত এ প্রচারণা অব্যাহত থাকবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত মেঘনা ও পদ্মা নদীর প্রায় ৭০ কিলোমিটার এলাকা ২২ দিনের জন্য অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। এ সময়ের মধ্যে অভয়াশ্রমে ইলিশ প্রজনন নিরাপদ করতে মতলব উত্তর, মতলব দক্ষিণ, সদর ও হাইমচর উপজেলায় মেঘনা নদীতে টাস্কফোর্সের একাধিক টিম দিন ও রাতে কাজ করবে। এসব টিমের মধ্যে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কোস্টগার্ড, নৌ-পুলিশ ও মৎস্য বিভাগের সদস্যরা থাকবেন।

এ বিষয়ে জেলা টাস্কফোর্স কমিটির প্রধান জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ বলেন, মা ইলিশ রক্ষায় এবারও আমরা কঠোর থাকবো। এ অভিযান সফল করতে হবে। এ ক্ষেত্রে নদী পাড়ের জেলে, জনপ্রতিনিধি, সচেতন মানুষকে তৎপর থাকতে হবে। আমরা চাইব না, দরিদ্র জেলেদের আটক করতে। কিন্তু তারা কথা না শুলনে আমরা কঠোর হতে বাধ্য হব। এ ২২ দিন আমাদের নিয়মিত অভিযানের পাশাপাশি সপ্তাহে দু’বার কম্বাইন্ড টিম অভিযান চালাবে। রাতে বেশি মাছ শিকার হয়। তাই রাতের জন্য একটি স্পেশাল টিম প্রস্তুত থাকবে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে তারা অভিযানে যাবে। সড়ক পথেও একাধিক চেকপোস্ট থাকবে।

তিনি আরো বলেন, অভিযান চলাকালে একটি নৌকাও নদীতে নামতে পারবে না। অধিক গতি বা একের অধিক ইঞ্জিন চালিত নৌকা রিকুইজিশন করে রাখা হবে। সেগুলো নৌ-পুলিশ, কোস্টগার্ড, জেলা পুলিশ ব্যবহার করবে। আর এ বছর কোনো নৌকা জব্দ হলে সঙ্গে সঙ্গে নিলামে বিক্রি করে দেওয়া হবে। হাইমচরে কোস্টগার্ডের একটি জাহাজ স্থায়ীভাবে থাকে, সেটি নিশ্চিত করা হবে। অভয়াশ্রমের ২২ দিন ড্রেজার এবং ব্যক্তি মালিকানাধীন স্পিডবোট বন্ধ থাকবে।

আরো পড়ুন:

৪ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *