প্রচ্ছদ

জাপানের প্রধানমন্ত্রী হচ্ছেন স্বল্পভাষী ফুমিও কিশিদা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতা নির্বাচিত হয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। এই জয়ের মধ্য দিয়ে দৃশ্যত দেশটির পরবর্তী হতে যাচ্ছেন তিনি।

প্রধানমন্ত্রী ইয়োশিদি সুগার সরে দাঁড়ানোর পর আগামী কয়েক দিনের মধ্যে জাপানে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ নির্বাচন। তার আগে বুধবার নতুন নেতা নির্বাচিত করে এলডিপি। ভোটাভুটিতে জয় লাভের পর কিশিদা সাধারণ নির্বাচনে পরিবর্তিত দল নিয়ে লড়াইয়ের প্রস্তুতি এবং করোনা মহামারি মোকাবিলার প্রতিশ্রুতি দিয়েছেন।

স্বল্পভাষী ফুমিও কিশিদা বলেন, ‘এলডিপি’র নেতা নির্বাচন শেষ। চলুন একের পর এক পার্লামেন্টের নিম্ন এবং উচ্চ কক্ষের নির্বাচন করি।’ তিনি বলেন, ‘আমাদের জাতীয় সংকট চলছে। করোনাভাইরাস মোকাবিলায় জোরালো প্রতিশ্রুতি নিয়ে আমাদের কঠোর পরিশ্রম করে যাওয়া উচিত আর এই বছরের শেষ নাগাদ লক্ষ কোটি ইয়েনের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের দরকার।’

এলডিপি’র নেতা নির্বাচিত হওয়ার পথে ৫৮ বছরের তারো কানোকে হারিয়েছেন ফুমিও কিশিদো। মার্কিন স্নাতক ভ্যাকসিন মন্ত্রী তারো কানো এক সময়ে প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় সামলেছেন। এছাড়া অন্যান্য প্রার্থীরা ছিলেন সানায়ি তাকাইচি (৬০)। অতি রক্ষণশীল এই নেতা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। এছাড়া আছেন দলের উদারপন্থী নেতা ৬১ বছরের সেইকো নোডা।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা থাকায় এলডিপির নতুন নেতার প্রধানমন্ত্রী হওয়া প্রায় নিশ্চিত। আগামী ২৮ নভেম্বরের আগেই দেশটিতে সাধারণ নির্বাচন হতে হবে।

আরো পড়ুন:

সৌদি নারীরা এখন সাইকেলও চালাচ্ছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *