সংস্কৃতি

নিলামে উঠবে রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ‘যুগল’

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি ২২ সেপ্টেম্বর নিলাম করবে ব্রিটেনের নিলাম সংস্থা ক্রিস্টিজ। আজ রবিবার তাদের ওয়েবসাইটে এই কথা জানানো হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, নামহীন ছবিটিকে ওয়েবসাইটে ‘যুগল’ নামে উল্লেখ করা হয়েছে। ১ লাখ ২০ হাজার পাউন্ড থেকে ১ লাখ ৮০ হাজার পাউন্ড (১ ব্রিটিশ পাউন্ড সমান ১১৭.২৫ টাকা হারে ১ কোটি ৪০ লাখ ৭০ হাজার থেকে ২ কোটি ১১ লাখ ৫ হাজার টাকা) বিক্রি হতে পারে ছবিটি।

ক্রিস্টিজের ওয়েবসাইটে জানানো হয়েছে, ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথের আঁকা বেশির ভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে নিজের আঁকা বেশ কয়েকটি ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গালেরি পিগাল’-এ সেগুলোর প্রদর্শনী হয়। ইউরোপীয় ধনকুবের ও শিল্প সংগ্রাহকেরা কিনে নেন বেশির ভাগ ছবি। এই সব ছবির মধ্যেই ছিল এই ‘যুগল’।

ক্রিস্টিজ জানায়, এডিথ অন্দ্রে নামে এক জার্মান নারী ও তার স্বামী ছবিটি কিনেছিলেন। পরে এডিথের ভাই ওয়াল্টার রাথেনিউয়ের সংগ্রহে আসে সেটি। এই রাথেনিউ পরিবারই রবীন্দ্রনাথের আঁকা ছবিটি ক্রিস্টিজকে নিলাম করতে দিয়েছে। ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’— এই বিভাগে রাখা হয়েছে ছবিটিকে।

আরো পড়ুন:

১৫০ বছরেও জনপ্রিয়তা কমেনি রানি ভিক্টোরিয়ার সুগন্ধীর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *