নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট শিল্পপতি পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ হাসেম আর নেই। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বুধবার দিবাগত রাত (২৪ ডিসেম্বর) ১টা ২০ মিনিটে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
এম এ হাসেমের পুত্র শওকত আজিজ রাসেল সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পিতার মৃত্যুর খবর নিশ্চিত করেন।
তিনি তার স্ট্যাটাসে লিখেন, ‘আজ ২৪ ডিসেম্বর রাত ১টা ২০ মিনিটে আমার বাবা ৭৮ বছর বয়সে এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’ তিনি তার বাবার জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেন।
উল্লেখ্য, এম এ হাসেম করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। হাসপাতালে ভর্তির সময় তার ছেলে আজিজ আল কায়সার জানিয়েছিলেন, করোনা পজিটিভ হওয়ার পর তার বাবাকে ১১ ডিসেম্বর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর গত ১৬ ডিসেম্বর অক্সিজেন স্যাচুরেশন ১০০-এর নিচে নেমে গেলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।
এম এ হাসেম ১৯৭০-এর কিছু আগে চট্টগ্রামে ‘মেসার্স হাসেম করপোরেশন’ গড়ে তোলেন। দেশ স্বাধীনের পর তিনি নিত্যপ্রয়োজনীয় খাদ্যের পাশাপাশি সিমেন্ট, ইস্পাত আমদানি শুরু করেন। এরপর দেশেই বিভিন্ন কারখানা গড়ে তোলেন। এভাবেই গড়ে ওঠে পারটেক্স গ্রুপ। গ্রুপটির জনপ্রিয় পণ্যগুলোর মধ্যে ড্যানিশ কনডেন্সড মিল্ক, মাম পানি, কোমল পানীয় ব্র্যান্ড আরসি, ড্যানিশ বিস্কুট অন্যতম।
এম এ হাসেম বিভিন্ন ব্যবসার পাশাপাশি বেসরকারি খাতের সিটি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতাদেরও একজন। ব্যাংক দুটির চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেন। এছাড়া জনতা ইনস্যুরেন্স কোম্পানির প্রতিষ্ঠাতাদেরও একজন তিনি। নোয়াখালী থেকে জাতীয় সংসদের নির্বাচিত সদস্যও ছিলেন এম এ হাসেম।
বসুন্ধরা পরিবারের শোক
পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ হাশেমের মৃত্যুতে বসুন্ধরা পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছেন গ্রুপটির চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। এক শোক বার্তায় তিনি বলেন, এম এ হাশেম একজন সফল উদ্যোক্তা হিসেবে দেশের ব্যবসা-বাণিজ্য এবং শিল্প উন্নয়নের মাধ্যমে অর্থনীতিকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন। তার হাতে গড়া বিভিন্ন প্রতিষ্ঠানে হাজারো মানুষের কর্মসংস্থান এবং আর্থসামাজিক উন্নয়নে অবদান তাকে এ প্রজন্মের উদ্যোক্তাদের অনুপ্রেরণা হিসেবে বাঁচিয়ে রাখবে।
আহমেদ আকবর সোবহান তাঁর শোকবার্তায় এম এ হাশেমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
ধূমকেতু পরিবারের শ্রদ্ধা
শিল্পপতি এম এ হাশেমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ধূমকেতু ডটকম পরিবার। ধূমকেতু ডটকম এর সম্পাদক ও প্রকাশক এবং প্লাটফরম মিডিয়ার কর্ণধার খোকন কুমার রায় এক শোক বার্তায় বরেণ্য এই শিল্পপতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।তিনি বলেন, পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ হাশেম তাঁর সৃজনশীল শিল্প-উদ্যোগ এবং দেশের অর্থনীতিতে অবদান ও কর্মসংস্থানের জন্য এ দেশের মানুষের মনে বেঁচে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *