আন্তর্জাতিকখেলাধুলাসর্বশেষ

রুটের দ্রুততম সময়ে ১০ হাজার রানের মাইলফলক

রুটের দ্রুততম সময়ে ১০ হাজার রানের মাইলফলক

টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজার রান করা ক্রিকেটারের নাম সুনীল গাভাস্কার আর এবার রুটের দ্রুততম সময়ে ১০ হাজার রানের মাইলফলক। ১৯৮৭ সালে গাভাস্কার যখন এই রেকর্ড গড়েন, ততদিনে টেস্ট ক্রিকেটের বয়স ১০০ বছর পেরিয়ে গেছে।

তবে প্রথম ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার ৩৫ বছরের মধ্যেই আরও ১৩ জন যোগ দিয়েছেন ১০ হাজারি ক্লাবে। যার নবীনতম সংযোজন ইংল্যান্ডের জো রুট। নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি এই মাইলফলক ছুঁয়েছেন।

লর্ডস টেস্ট শুরুর আগে ১১৭ টেস্টে জো রুটের রান ছিল ৯৮৮৯। ব্যাটিং বিপর্যয়ে পড়া ইংলিশদের প্রথম ইনিংসে তিনি মাত্র ১১ রান করে আউট হন। তাই ১০ হাজার রান পূর্ণ করতে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি দরকার ছিল তার। রোববার (৫ জুন) ইনিংসের ৭৭তম ওভারে টিম সাউদির বলে দুই রান নিয়ে দুটি মাইলফলকই ছুঁয়ে ফেলেন ‘ফ্যাবুলাস ফোর’খ্যাত জো রুট। ২৬তম সেঞ্চুরিতে ১০ হাজার রান পূর্ণ করে তিনি গড়েন সময়ের হিসাবে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৪তম ক্রিকেটার হিসেবে ১০ হাজারি ক্লাবে জায়গা করে নিয়েছেন রুট। অ্যালিস্টার কুকের পর তিনিই দ্বিতীয় ইংলিশ, যিনি টেস্টে ১০ হাজার রান করেছেন।

টেস্ট ক্রিকেটে সর্বপ্রথম ১০ হাজার রান পূর্ণ করেন ভারতের সুনীল গাভাস্কার। ১৯৮৭ সালে আহমেদাবাদে পাকিস্তানের বিপক্ষে প্রথম এই কীর্তি গড়েছিলেন তিনি। এরপর অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহদের পথ ধরে এ তালিকায় নাম লিখিয়েছেন আরও ১৩ জন।

তালিকায় সবচেয়ে বেশি সদস্য ভারত ও অস্ট্রেলিয়ার। দুদলেরই তিনজন করে আছেন ১০ হাজারি ক্লাবে। সুনীল গাভাস্কারের পর শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ও টেস্টে ১০ হাজার রান করেছেন। এর মধ্যে শচীন তো সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ডের পাশাপাশি সর্বোচ্চ রান ও সেঞ্চুরিরও মালিক হয়েছেন।

অস্ট্রেলিয়ার হয়ে বোর্ডার-ওয়াহর পর ১০ হাজার রান করেছেন রিকি পন্টিং। টেস্টে রান সংগ্রহে শচীনের পরের স্থানেই আছেন পান্টার।
দশ হাজার রানের মালিক যারা:
১. সুনীল গাভাস্কার (ভারত)
২. অ্যালান বোর্ডার (অস্ট্রেলিয়া)
৩. স্টিভ ওয়াহ (অস্ট্রেলিয়া)
৪. শচীন টেন্ডুলকার (ভারত)
৫. ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ/আইসিসি)
৬. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)
৭. রাহুল দ্রাবিড় (ভারত/আইসিসি)
৮. জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা/আইসিসি)
৯. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)
১০. শিবনারায়ন চন্দরপল (ওয়েস্ট ইন্ডিজ)
১১. মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা)
১২. অ্যালিস্টার কুক (ইংল্যান্ড)
১৩. ইউনিস খান (পাকিস্তান)
১৪. জো রুট (ইংল্যান্ড)

১০ হাজার রান সংগ্রহ করতে রুটের লেগেছে ৯ বছর ১৭১ দিন। তার চেয়ে দ্রুততম সময়ে আর কেউই পারেনি এই মাইলফলক ছুঁতে। এর আগে দ্রুততম সময়ে এই মাইলফলক ছোঁয়ার কীর্তি ছিল অ্যালিস্টার কুকের। তার সময় লেগেছিল ১০ বছর ৮৭ দিন।

বয়সের হিসাবে অবশ্য কুক ও রুট একই জায়গায়। সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসাবে টেস্টে ১০ হাজার রানের রেকর্ডের মালিক সাবেক ইংলিশ ওপেনার কুক। ২০১৬ সালে রেকর্ড গড়ার সময় তার বয়স ছিল ৩১ বছর ১৫৭ দিন। আজ রুট যখন সেঞ্চুরি করলেন তখন তার বয়সও ৩১ বছর ১৫৭ দিন।

তবে ইনিংসের হিসাবে রুট পিছিয়ে আছেন। এ ক্ষেত্রে ১৯৫ ইনিংস লেগেছিল তিনজনের–ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার ও কুমার সাঙ্গাকারা। তবে লারার লেগেছিল ১১১ ম্যাচ। রুটের লাগল ২১৮ ইনিংস ও ১১৮ ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *