সর্বশেষস্বাস্থ্য

কিশোর-তরুণদের ডায়াবেটিস নিয়ে করণীয় কী

কিশোর-তরুণদের ডায়াবেটিস নিয়ে করণীয় কী

দেশে আশঙ্কাজনক হারে কিশোর-তরুণদের মধ্যে বাড়ছে ডায়াবেটিস এক্ষেত্রে কিশোর-তরুণদের ডায়াবেটিস নিয়ে করণীয় কী? ডায়াবেটিস প্রতিরোধে কায়িক পরিশ্রম, স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস, ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি সবাইকে পরীক্ষার আওতায় আনার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

২৫ বছর বয়সী শাহীন। ছয় মাস আগে অন্য একটি রোগের সার্জারির কারণে ডায়াবেটিস পরীক্ষা করতে বলেন চিকিৎসক। আর তাতেই ধরা পড়ে রোগটি। অথচ তেমন কোনো লক্ষণ প্রকাশ না পাওয়ায় জানতেনই না ডায়াবেটিসে আক্রান্ত তিনি।

শাহীন বলেন, নাকের সার্জারি করতে গিয়েছিলাম। তখন ডাক্তার বললেন, ডায়াবেটিস পরীক্ষা করতে। পরীক্ষা করার পর ডায়াবেটিস ধরা পড়ে।

একাদশের শিক্ষার্থী ইভার গল্পটাও একই। দেখা দেয়নি কোনো লক্ষণ, কিন্তু বাবা-মায়ের ডায়াবেটিস থাকায় গত বছর পরীক্ষা করতে গিয়ে জানতে পারেন তিনিও আক্রান্ত। বলেন, ‘ডায়াবেটিস শনাক্ত হওয়ার আগে কোনো লক্ষণ আমি পাইনি।’

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চের এক জরিপ বলছে, দেশের ১৫-৩৫ বছর বয়সীদের মধ্যে ৭ শতাংশই ডায়াবেটিসে আক্রান্ত। এর মধ্যে ৬১ শতাংশের মধ্যেই প্রকাশ পায়নি কোনো উপসর্গ।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবারের কোনো সদস্যের ডায়াবেটিস থাকলে তরুণদেরও আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। পাশাপাশি খাদ্যাভ্যাস, জীবনযাত্রার পরিবর্তন, স্থূলতা, কায়িক পরিশ্রম না করা ডায়াবেটিসের অন্যতম কারণ। আর ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে না পারলে পরবর্তীকালে ঝুঁকি বাড়ায় অন্যান্য জটিল রোগে আক্রান্ত হওয়ার।

তারা আরও বলছেন, ঘনঘন প্রস্রাব হওয়া, পিপাসা লাগা, দুর্বলবোধ, ক্ষুধা বেড়ে যাওয়া এবং হঠাৎ ওজন কমে যাওয়ার মতো উপসর্গ দেখা দিলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আর যেহেতু অনেকেরই প্রাথমিক অবস্থায় উপসর্গ প্রকাশ পায় না, সে জন্য সবাইকেই পরীক্ষার আওতায় আনা উচিত।

ডায়াবেটিস প্রতিরোধে কায়িক পরিশ্রম, পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস, সবুজ শাকসবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার খাওয়ার পরামর্শ চিকিৎসকদের। পরিহার করতে হবে ফাস্টফুড, কোমল পানীয়, প্রক্রিয়াজাত খাবার, অতিরিক্ত লবণ। নিয়ন্ত্রণে রাখতে হবে ওজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *