জাতীয়সর্বশেষ

আজ জাতীয় ভোটার দিবস

আজ জাতীয় ভোটার দিবস

‘মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করবো ভোটাধিকার,’ আজ জাতীয় ভোটার দিবস।

বুধবার (২ মার্চ) দেশে চতুর্থ বারের মতো পালিত হচ্ছে দিবসটি। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ নিয়ে ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন জানান, অন্যান্যবারের মতো এবারও সারাদেশে র‍্যালি, আলোচনা সভা, নতুন ভোটার কার্যক্রমসহ নানা উদ্যোগ নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে জাতীয় নির্বাচনী পদক দেয়া হবে তিন জনকে।

ভোটার দিবস প্রসঙ্গে ইসির যুগ্ম সচিব ও জনসংযোগ শাখার পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, সকালে মানিক মিয়া এভিনিউ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত একটি র‍্যালি বের করা হবে। বিকেল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হবে।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বিশেষ অতিথি হিসেবে নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশেদা সুলতানা এমিলি, সাবেক জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান উপস্থিত থাকবেন।

আলোচনা সভার একপর্যায়ে ইসির তিনজন কর্মকর্তার হাতে জাতীয় নির্বাচনী পদক তুলে দেওয়া হবে। এছাড়া এদিন চূড়ান্ত ভোটার তালিকাও প্রকাশ করা হবে। এছাড়া কয়েকজন নতুন ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়া হবে।

কেএম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশনের উদ্যোগে ২০১৯ সালে প্রথম জাতীয় ভোটার দিবসের আয়োজন করা হয়।

২০১৮ সালের এপ্রিল মাসে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ‘গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে’ প্রতি বছরের ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। এক বছর ভোটার দিবস পালনের পরে এই তারিখ পরিবর্তন করে ২ মার্চ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *