সর্বশেষ

অরুণাচলের ১১ স্থানের নতুন নাম দিল চীন, কড়া প্রতিক্রিয়া ভারতের

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: অরুণাচল প্রদেশের ১১টি স্থানের নতুন করে নামকরণ করেছে চীন। নয়াদিল্লি এর কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে। বেইজিংয়ের এ পদক্ষেপের নিন্দা জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, অরুণাচল ভারতের প্রদেশ ছিল এবং থাকবে। খবর- হিন্দুস্তান টাইমসের।

এক বিবৃতিতে তিনি বলেছেন, চীন এই প্রথমবার এমন চেষ্টা করেছে  তা নয়। আমরা এটিকে সরাসরি প্রত্যাখ্যান করি। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে।

চীন যেসব স্থানের নাম পরিবর্তন করেছে তারমধ্যে রয়েছে পর্বতশৃঙ্গ, নদী এবং আবাসিক এলাকা। তৃতীয়বারের মতো চীন অরুণাচল প্রদেশে এমন নাম পরিবর্তন করল। এর আগে ২০১৭ সালের এপ্রিল এবং ২০২১ সালের ডিসেম্বরে চীন নাম পরিবর্তন করেছিল।

রোববার চীনের নগর বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রিসভার নির্দিষ্ট নিয়ম মেনে অরুণাচল প্রদেশের (চীন বিজ্ঞপ্তিতে দক্ষিণ তিব্বত বলে উল্লেখ করেছে) কয়েকটি ভৌগোলিক এলাকার নামকরণ করা হয়েছে। অর্থাৎ, এবার থেকে চীনা মানচিত্রে অরুণাচলের ওই জায়গাগুলোর নাম মান্দারিনের অক্ষরে লেখা থাকবে।

২০২০ সালের এপ্রিল-মে থেকে ভারত ও চীনের সীমান্ত সংঘাত তীব্র হয়েছে। প্রাথমিকভাবে পূর্ব লাদাখ সীমান্তে সংঘাত শুরু হয়। সেই সংঘাতের রেশ ধরে গালওয়ানে সংঘর্ষ হয়েছিল। এতে ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারান। চীনের অনেক সেনাও নিহত হন বলে দাবি ভারতের। পরবর্তীতে কূটনৈতিক ও সামরিক পর্যায়ের বৈঠকের পর কয়েকটি এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়া হয়েছে। এরইমধ্যে অরুণাচল সীমান্তেও সংঘাত শুরু হয়।

এমএইচডি/আইকেজে 

আরো পড়ুন:

চীনা রাষ্ট্রদূতের সাথে বৈঠক প্রত্যাখ্যান করেছেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *