চুলের যত্ন

চুলের যত্নে তেলের সাথে লেবু,জবা ও আমলকির ব্যবহার | Chuler Jotne Teler Sathe Lebu,Joba O Amlokir Babohar

চুলের যত্নে তেলের সাথে লেবু,জবা ও আমলকির ব্যবহার

Chuler Jotne Teler Sathe Lebu,Joba O Amlokir Babohar
 খুশকি প্রতিরোধে লেবু: চুলে খুশকি যেমন অস্বস্তির, তেমনই লজ্জারও। অনেকেই এই সমস্যায় ভোগেন। খুশকি কমাতে চাইলে ব্যবহার করুন সাইট্রাস জাতীয় ফল। কমলা বা লেবুর খোসা ছাড়িয়ে তা রোদে শুকিয়ে নিন। এরপর শুকনো খোসাগুলোকে ভালোভাবে গুঁড়ো করে নিন । বড় চামচের ১ চামচ গুঁড়ো মেশান ১০০ মিলিগ্রাম তেলে। এবার তেলটিকে গরম করে নিন। প্রতি সপ্তাহে নিয়ম করে এই তেল লাগান। খুশকির সমস্যা থেকে রেহাই মিলবে।

চুল গজাতে জবা: চুল গজানোর জন্য জবা ফুলের জুড়ি মেলা ভার । ১০০ মিলিগ্রাম অলিভ বা নারকেল তেলের মধ্যে ৫টি জবা ফুল ও ৫টি জবার পাতা থেঁতলে দিন। এবার তেলটিকে ভালোভাবে গরম করে নিন। ঠান্ডা হয়ে গেলে মিশ্রণটিকে ছেঁকে কোনো কৌটোতে ভরে রাখুন। নিয়ম করে জবা তেল লাগান।

অকালপক্কতা রুখতে আমলকি: চুলের একাধিক সমস্যায় অন্যতম হলো চুল পড়া, চুল পেকে যাওয়া। আর এই সমস্যার সমাধানে ব্যবহার করুন আমলকির তেল। চুলের আগা ফেটে যাওয়া, পেকে যাওয়া রুখতে আমলকি ভীষণ কার্যকরী । এছাড়া আমলকিতে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণাগুণ থাকে যা চুলে খুশকি, উকুনের মতো একাধিক সমস্যার প্রতিরোধ করে। দুই ভাগ করে আমলকি কেটে নিয়ে রোদে শুকিয়ে নিন। শুকিয়ে যাওয়া আমলকিগুলোকে ভালোভাবে গুঁড়ো করে তেলের সঙ্গে মেশান। এবার আমলকি তেলকে বেশ কিছুক্ষণ ধরে গরম করুন