লাইফস্টাইল

চিকেন শাহি মালাই রোলের সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: মুরগির মাংস পছন্দ করেন না, এমন মানুষ খুব কম পাওয়া যাবে। প্রায় সবার বাড়িতেই ফ্রিজে মুরগির মাংস থাকে। চাইলে হাতের কাছে থাকা উপকরণ দিয়ে তৈরি করা যায় মুখরোচক সব রেসিপি। তবে রান্নার আগে স্বাস্থ্যের কথা ভাবা জরুরি। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিকেন শাহি মালাই রোল রান্না করবেন।

চিকেন শাহি মালাই রোল মুখরোচক খাবার। পুষ্টিবিদেরা বলেন, এমন খাবার নিয়মিত খাওয়া যাবে না। তবে ১০-১৫ দিনে একবার অথবা বাসায় অতিথি এলে এ দারুণ রেসিপিটি অনায়াসে পরিবেশন করতে পারেন।

আসুন, আজ আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন শাহি মালাই রোল রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ-

১. মুরগির মাংস

২. পেঁয়াজ বেরেস্তা

৩. বাদাম কুচি

৪. কিসমিস কুচি

৫. স্বাদমতো লবণ

৬. গোলমরিচের গুঁড়ো

৭. পরিমাণমতো তেল

৮. তেজপাতা

৯. দারুচিনি

১০. এলাচ

১১. পেঁয়াজ বাটা

১২. রসুন বাটা

১৩. আদা বাটা

১৪. মিশ্রিত বাদাম বাটা

১৫. ধনিয়ার গুঁড়ো

১৬. জিরার গুঁড়ো

১৭. পরিমাণমতো পানি

১৮. তরল দুধ

১৯. কাঁচামরিচ

২০. সামান্য পরিমাণ ঘি

২১. কেওড়াজল

২২. সামান্য পরিমাণ চিনি

>> প্রস্তুত প্রণালি-

প্রথমে চপিং বোর্ডে মুরগির মাংস থেঁতো করে নিন। বাটিতে পেঁয়াজ বেরেস্তা, বাদাম কুচি ও কিসমিস কুচি দিয়ে ভালোভাবে মিশিয়ে পুর তৈরি করুন। এবার চিকেনে লবণ ও গোলমরিচের গুঁড়ো ভালোভাবে মাখিয়ে পুর দিয়ে মুড়িয়ে সাসলিকে গেঁথে গরম ঘিয়ে ছেড়ে ভেজে নামিয়ে নিন।

ফ্রাইপ্যানে তেল দিন। এতে তেজপাতা, দারুচিনি, এলাচ, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, মিশ্রিত বাদাম বাটা, গোলমরিচের গুঁড়ো, লবণ, পানি, ধনিয়া গুঁড়ো ও জিরার গুঁড়ো দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

কষানো হলে ভাজা চিকেন ও তরল দুধ দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে কাঁচামরিচ, ক্রিম, চিনি, কেওড়াজল ও ঘি দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের চিকেন শাহি মালাই রোল।

এম এইচ/ আইকেজে 

আরও পড়ুন:

খাবারে স্বাদের ভিন্নতা আনতে টক দইয়ের ব্যবহার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *