৮৫% সুরক্ষা বুস্টার ডোজে

৮৫% সুরক্ষা বুস্টার ডোজে: বুস্টার ডোজ করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্টের বিরুদ্ধে কতটা কার্যকর তা বিবেচনা করে দেখা যুক্তরাজ্যের একদল গবেষক বলছেন, টিকার এই অতিরিক্ত ডোজ গুরুতর অসুস্থতা থেকে ৮৫ শতাংশ সুরক্ষা দিতে পারে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একদল গবেষক বুস্টারের কার্যকারিতা বিষয়ে এ ধারণা দিয়েছেন যে, বুস্টার ডোজের সুরক্ষা অসংখ্য মানুষকে হাসপাতালের বাইরে রাখতে পারবে।

গবেষকরা বলছেন, দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম নতুন এই ভ্যারিয়েন্ট বিষয়ে আরও তথ্য না পাওয়া পর্যন্ত তাদের মডেলিং নিয়ে ‘ব্যাপক মাত্রার অনিশ্চয়তা’ থেকেই যাচ্ছে। ওমিক্রনের তীব্রতা কেমন হতে পারে তা নিয়ে বিশেষজ্ঞরা এখনও ঘোলাটে দেখছে।

মানবদেহকে কীভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়তে হবে টিকা তা শিখিয়ে দিলেও বাজারে এখন যেসব টিকা রয়েছে সেগুলো জিনের বিন্যাস অনেকবার বদলানো ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবেলায় কতটা কার্যকর হবে তা নিয়ে বিজ্ঞানীরা সন্দিহান। এখনো অনেককিছু জানার বাকি আছে এই করোনা ভাইরাস এর ভ্যারিয়েন্ট নিয়ে!

এ কারণেই যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে লোকজনকে বুস্টার ডোজ নিতে পরামর্শ দেওয়া হচ্ছে, যা শরীরে অ্যান্টিবডির পরিমাণ বাড়িয়ে ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করবে।

ইম্পেরিয়াল কলেজের গবেষণায় ওমিক্রনের বিরুদ্ধে বাজারে থাকা ভ্যাকসিনগুলো তুলনামূলক কম কার্যকর হবে বলেও ধারণা দেওয়া হয়েছে।

বুস্টার নিলেও তা ওমিক্রনে গুরুতর অসুস্থতার ক্ষেত্রে ৮০ থেকে ৮৫.৯ শতাংশ সুরক্ষা দিতে পারে, যেদিকে ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে এ সুরক্ষার হার ছিল ৯৭ শতাংশ।

মানবদেহে রোগ প্রতিরোধ ব্যবস্থাপনায় টি সেলের মতো অন্যান্য অংশও আছে, যেগুলো কোভিডের বিরুদ্ধে লড়তে সক্ষম। তবে রোগ প্রতিরোধ ব্যবস্থাপনার এসব অংশের প্রভাব নিয়ে মডেলিংয়ে কোনো পর্যালোচনা করা হয়নি।

“ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে রোগটা কতটা তীব্র হতে পারে তা নিয়ে অনিশ্চয়তাটা থেকেই যাচ্ছে। আমাদের গবেষণার ফলে মূলত বুস্টার ডোজের গুরুত্বই উঠে এসেছে,” বলেছেন গবেষক দলের সদস্য অধ্যাপক আজরা ঘানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *