স্বাস্থ্য

বাংলাদেশি রোগীর সফল রোবটিক ক্যান্সার সার্জারি করল এইচসিজি ক্যান্সার হাসপাতাল

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: ভারতের ব্যাঙ্গালুরুতে এইচসিজি ক্যান্সার হাসপাতালে ক্যান্সার আক্রান্ত ৪৫ বছর বয়সী এক বাংলাদেশি নারীর সফল রোবটিক ক্যান্সার সার্জারি করেছে। ডা. বিশাল রাও এর নেতৃত্বে বিশেষজ্ঞ দল  দাগহীন রোবোটিক সার্জারির মাধ্যমে ওই নারীর টিউমার অপসারণ করেন। এক সপ্তাহের মধ্যে রোগীকে ছেড়ে দেওয়া হয়। ধীরে ধীরে কিন্তু সুনির্দিষ্ট পদ্ধতিতে স্বাভাবিক জীবন ফিরে পেতে সাহায্য করার জন্য ওই নারী বর্তমানে কাউন্সেলিং, স্পিচ এবং সোয়েল থেরাপির মধ্য দিয়ে যাচ্ছেন।

অস্ত্রোপচারের বিষয়ে হাসপাতালের হেড অ্যান্ড নেক সার্জিক্যাল অনকোলজি অ্যান্ড রোবটিক সার্জারি বিভাগের আঞ্চলিক পরিচালক ডা. বিশাল রাও বলেন, আমরা খুশি যে এইচসিজি রোবটিক সার্জারির মাধ্যমে ক্যান্সার জয়ে বাংলাদেশের রোগীকে সাহায্য করতে ভূমিকা রেখেছে। আমরা আশা করি, এই প্রযুক্তির মাধ্যমে এশিয়ার আরও অনেক রোগীকে সাহায্য করা সম্ভব হবে।

সেবা নেওয়া সেই নারী জানান, আমি আমার জীবন বাঁচানোর জন্য এইচসিজির বিশেষজ্ঞদের পুরো দলকে ধন্যবাদ জানাতে চাই। আমি পুরোপুরি আশা হারিয়ে ফেলেছিলাম কিন্তু এইচসিজির ডাক্তাররা আমাকে সর্বোত্তম চিকিৎসা দিয়েছেন। আমি চিরকাল কৃতজ্ঞ থাকব ডা. বিশাল রাও এবং তার দলের কাছে।

ব্যাঙ্গালুরু ভিত্তিক এইচসিজি অত্যাধুনিক রোবটিক প্রযুক্তির সহায়তায় চিকিৎসা দেওয়া হয়। লেজার এবং রোবোটিক্সের সমন্বয়ে এইচসিজিতে খুব দ্রুত রোগীদের সমস্যা চিহ্নিতকরণ, দ্রুততার সঙ্গে নির্ভুল সেবা দিতে সক্ষম চিকিৎসকরা।

ভারতে ক্যান্সার নিরাময়ে সেবাদানকারী অন্যতম বৃহত্তম প্রতিষ্ঠান হেলথকেয়ার গ্লোবাল এন্টারপ্রাইজেজ লিমিটেড। ভারত এবং আফ্রিকা জুড়ে এর ২২টি নেটওয়ার্ক রয়েছে।

আরো পড়ুন:

সুশৃঙ্খল ও স্বাস্থ্যসম্মত জীবনযাপন কমাতে পারে হৃদরোগের ঝুঁকি

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *