রবিবার, ডিসেম্বর ৩, ২০২৩
spot_img
Homeরান্নাঘরআগের রাতের খাবার বেঁচে গিয়েছে?

আগের রাতের খাবার বেঁচে গিয়েছে?

প্রতিদিনের কিছু না কিছু বেঁচে যাওয়া খাবার ফ্রিজে থেকেই যাচ্ছে। তা হলে উপায়? রাতের উদ্বৃত্ত খাবার ফেলে না দিয়ে, তা দিয়ে বানিয়ে নিতে পারেন মুখরোচক বিভিন্ন খাবার

বাড়ি হোক বা রেস্তরাঁ, খাবার অপচয় করা মোটেও ভাল কথা নয়। একেবারে মাথা গুণে মাপ মতো খাবার তৈরি করাও সম্ভব নয়। এ দিকে প্রতিদিনের কিছু না কিছু বেঁচে যাওয়া খাবার ফ্রিজে থেকেই যাচ্ছে। তা হলে উপায়? রাতের উদ্বৃত্ত খাবার ফেলে না দিয়ে, তা দিয়ে বানিয়ে নিতে পারেন মুখরোচক বিভিন্ন খাবার।

আরও পড়ুন:

১) ভেজটেবিল রাইস

কড়াইতে অল্প একটু তেল গরম করে নিন। এর মধ্যে দিন পেঁয়াজ এবং রসুন কুচি। হালকা ভাজা হয়ে এলে একটু ভাপিয়ে রাখা সব্জি দিয়ে দিন। ভাল করে নাড়াচাড়া করে, ওই রেখে দেওয়া ভাত দিয়ে দিন। এর পর দিন আন্দাজ মতো নুন এবং চিনি। ইচ্ছা হলে উপর থেকে সামান্য গরম মশলা ছড়িয়ে দিন। চটজলদি ভেজটেবিল রাইস তৈরি।

২) রুটি-সব্জির রোল

বাড়ির খুদে সদস্যরা একেবারেই সব্জি খেতে চায় না। রুটি খাওয়া নিয়েও প্রতিদিন ঝামেলা করে। সন্তানকে বানিয়ে দিন রুটি-সব্জির রোল। কড়াইতে অল্প একটু মাখন দিয়ে বেঁচে যাওয়া সব্জি দিয়ে দিন। চাইলে একটু পনীরও গ্রেট করে দিতে পারেন। এর পর দিন টম্যাটো পিউরি। ভাল করে নাড়াচাড়া করে রুটির মধ্যে দিয়ে রোল করে নিন।

আরও পড়ুন:

৩) স্যান্ডুইচ

অফিসে গিয়ে দুপুরে কী খাবেন? বেরোনোর আগে হাতে খুব বেশি সময়ও থাকে না। তাই বেঁচে যাওয়া পাঁচ মিশালি সব্জি ভাল করে চটকে মেখে নিন। এর মধ্যে দিন মেয়োনিজ এবং টম্যাটো সস্‌। ভাল করে মিশিয়ে নিয়ে পাউরুটির মধ্যে ভরে নিন। গ্রিল করে নিলেই স্যান্ডুইচ তৈরি।

৪) পাউরুটির গোলাপজাম

রাতে খাওয়ার পর অনেক সময়েই মিষ্টি খেতে ইচ্ছা করে। তখনই গিয়ে কিনে আনা সম্ভব না হলে, বাড়িতে থাকা পাউরুটি দিয়ে বানিয়ে নিতে পারেন গোলাপজাম।

কী করে বানাবেন? খুব সহজ। প্রথমে পাউরুটির চার ধার কেটে বাদ দিয়ে দিন। পাউরুটিগুলিকে ছোট ছোট টুকরো করে, গুঁড়ো দুধ এবং ঘন ক্রিম দিয়ে ভাল করে চটকে মেখে নিন। তার পর গোল গোল করে বলের আকারে গড়ে নিন। তেলে ভেজে, চিনির রসে ডুবিয়ে নিলেই তৈরি হয়ে যাবে গোলাপজাম।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments