ত্বকের যত্নমেয়েদের রুপচর্চা

এই ৭ প্রাকৃতিক উপায়ে ত্বক হাইড্রেট রাখতে পারেন

ফ্যাকাসে, নিস্তেজ ও শুষ্ক ত্বকের অন্যতম কারণ ডিহাইড্রেটেড ত্বক। নিয়মিত ডিহাইড্রেশনের কারণে ত্বকে খুব দ্রুত বলিরেখা পড়ে যেতে পারে। শীতে যেমন ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়, তেমনি অতিরিক্ত গরমেও স্বাভাবিক পানির মাত্রা কমে যায় ত্বক থেকে। এক্ষেত্রে প্রাকৃতিক কিছু উপায়ে ত্বকের পানি ধরে রাখার চেষ্টা করতে পারেন।

  1. অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান সমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বককে রাখতে পারে কোমল ও হাইড্রেট। ত্বকে নিয়মিত অ্যালোভেরা জেল লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।
  2. ত্বক পরিষ্কারের পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। ত্বকের প্রাকৃতিক আর্দ্রতাকে ধরে রাখতে ময়েশ্চারাইজার অত্যন্ত কার্যকরী। তা
  3. ত্বককে পুষ্টি জোগানোর পাশাপাশি ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে নারকেল তেল। এর হাইড্রেটিংয়ের বৈশিষ্ট্য ত্বককে রাখে মসৃণ ও কোমল।
  4. ত্বকের শুষ্ক হওয়া রোধ করতে পর্যাপ্ত পানি খাওয়ার বিকল্প নেই। ত্বককে ভেতর থেকে হাইড্রেট রাখে পানি।
  5. ল্যাকটিভ অ্যাসিড সমৃদ্ধ দই লাগাতে পারেন ত্বকে। বলিরেখা দূর করার পাশাপাশি ত্বকের রোদে পোড়া দাগ যেমন দূর করে দই, তেমনি ধরে রাখতে ত্বকের পানি।
  6. ক্লিভল্যান্ড ক্লিনিক ভেতরে থেকে হাইড্রেশন বাড়াতে তরমুজ ও শসার মতো পানি সমৃদ্ধ খাওবার খাওয়ার পরামর্শ দিয়েছে। তরমুজে রয়েছে লাইকোপিন যা ত্বক ভালো রাখে ও সূর্যের ক্ষতি থেকে কোষকে রক্ষা করে। শসা ত্বকের বার্ধক্য প্রতিরোধে সহায়তা করে।
  7. স্প্রে হিসেবে ডাবের পানি ব্যবহার করুন ত্বকে। বিশেষ করে প্রচণ্ড গরমে এটি দারুণ কার্যকর- এমনটা বলছে ল’রিয়েল প্যারিসের ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *