রান্নাঘরলাইফস্টাইল

ঝরঝরে ভুনা খিচুড়ি রাঁধবেন যেভাবে

বৃষ্টিমুখর এই আবহাওয়ায় রান্না করে ফেলতে পারে ভুনা খিচুড়ি। মাংসের পাশাপাশি ভর্তা কিংবা বেগুন ভাজা দিয়েও জমে যাবে গরম গরম ভুনা খিচুড়ি। রেসিপি জেনে নিন।

১ কাপ মুগ ডাল মিডিয়াম আঁচে ভেজে নিন। ডালের রঙ বাদামি হয়ে গেলে নামিয়ে চালের ৩ কাপ সঙ্গে মিশিয়ে নিন। ডাল ও চাল একসঙ্গে ধুয়ে আধা ঘণ্টা সময় দিন পানি ঝরার জন্য।

প্যানে তেল গরম করে ১ কাপ পেঁয়াজ কুচি ও আস্ত গরম মসলা ভেজে নিন। পেঁয়াজে বেরেস্তার রঙ চলে আসলে আধা কাপ নরমাল পানি দিয়ে দিন। দুই মিনিট নেড়ে ১ টেবিল চামচ আদা বাটা ও ১ টেবিল চামচ রসুন বাটা দিয়ে আরও কয়েক মিনিট নাড়ুন। এবার ১ চা চামচ হলুদের গুঁড়া, ১ চা চামচ জিরার গুঁড়া, ১ চা চামচ ধনিয়ার গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া ও লবণ দিয়ে দিন। নাড়তে নাড়তে তেল ছেড়ে দিলে প্যান কয়েক মিনিটের জন্য ঢেকে দিন। এরপর চাল ও ডালের মিশ্রণ দিয়ে দিন মসলায়। ভালো করে নেড়েচেড়ে ভাজুন ৮ থেকে ১০ মিনিটের জন্য। ৬ কাপ ফুটন্ত গরম পানি ঢেলে দিন। বলক চলে আসলে আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। মরিচের মাথা সামান্য ভেঙে দিলে চমৎকার সুগন্ধ ছড়িয়ে যাবে খিচুড়িতে। মিডিয়াম আঁচে ১০ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। এরপর ঢাকনা তুলে নেড়েচেড়ে দমে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। পরিবেশন করুন ঝরঝরে ও সুস্বাদু ভুনা খিচুড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *