প্রচ্ছদ

চীন-রাশিয়ার যৌথ নৌমহড়া জাপান উপত্যকায়

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: জাপানের মূল ভূখণ্ড এবং এর উত্তরাঞ্চলীয় হোকাইদো দ্বীপ পৃথক করা উপত্যকার মধ্যে মহড়া দিয়েছে চীন ও রাশিয়ার নৌবাহিনীর দশটি জাহাজ। সোমবার জাপান এই তথ্য জানিয়ে বলেছে, তারা এধরণের কার্যক্রমের ওপর নিবিড় নজর রাখছে।

তুসাগারু উপত্যকা দিয়ে চীন ও রাশিয়ার জাহাজ চলাচলের কথা প্রথমবারের মতো নিশ্চিত করলো জাপান। এই উপত্যকাটি প্রশান্ত মহাসাগর থেকে জাপান সাগরকে পৃথক করেছে।

ওই উপত্যকাটি আন্তর্জাতিক সমুদ্র বলে বিবেচিত হয়। তবে পূর্ব চীন সমুদ্রের ছোট ছোট দ্বীপপুঞ্জ নিয়ে দীর্ঘ দিন ধরে চীন ও জাপানের মধ্যে পাল্টাপাল্টি দাবি রয়েছে। এছাড়া মস্কোর সঙ্গেও আঞ্চলিক বিতর্ক রয়েছে টোকিওর।

মঙ্গলবার নিয়মিত এক সংবাদ সম্মেলনে জাপানের ডেপুটি চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিকো ইসোজাকি বলেন, ‘জাপান ঘিরে চীন ও রাশিয়ার জাহাজের কার্যক্রমের ওপর নিবিড় নজর রাখছে সরকার, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এটা করা হচ্ছে।’ তিনি জানান, জাপানের আকাশ ও সমুদ্রসীমায় এই ধরণের নজরদারি অব্যাহত রাখা হবে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, চীন ও রাশিয়ার জাহাজ চলাচলে জাপানের আঞ্চলিক সমুদ্রসীমা লঙ্ঘিত হয়নি। এছাড়া কোনও আন্তর্জাতিক আইনও ভঙ্গ হয়নি।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্ক নাজুক হয়ে পড়ায় মস্কো এবং বেইজিং গত কয়েক বছর ধরেই ঘনিষ্ঠ সামরিক ও কূটনৈতিক সম্পর্ক চর্চা করছে।

আরো পড়ুন:

আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতের পদত্যাগ

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *