বিনোদন

আজ ২১ শে অক্টোবর, ঊর্ণাজাল এর ২৮তম প্রদর্শনী 

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: শিল্পবিরোধ ও ধর্মীয় কুসংস্কার থেকে দিন দিন শিল্পমনের দূরত্ব সৃষ্টি হচ্ছে। এতে করে সমাজে বাসা বাঁধছে কুসংস্কার ও অপকৌশল- কূটনীতি, এ গল্প নিয়েই বাতিঘর আনছে নতুন নাটক ‘ঊর্ণাজাল’। যা রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।

এটি বাতিঘরের প্রথম পূর্ণাঙ্গ মঞ্চনাটক। এর আগে এর ২৭টি মঞ্চায়ন হয়েছে। আবার তারা নাটকটি নিয়ে মঞ্চে ফিরছে।  আজ ২১শে অক্টোবর, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় হবে ২৮তম প্রদর্শনী।

স্থান – জাতীয় নাট্যশালা, বাংলাদেশ শিল্পকলা একাডেমি

সন্ধ্যা – ৭:০০টায়

নাটক : ঊর্ণাজাল

রচনা ও নির্দেশনা : বাকার বকুল

প্রযোজনা – বাতিঘর নাট্যদল

২৮তম প্রদর্শনী।

নাটক সংক্ষেপ-

বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফেরে খালেদ। দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ হয় গ্রামবাসীর। স্কুলের জন্য রেখে যাওয়া বাবার স্বপ্নের একখণ্ড জমিতে মাদ্রাসা গড়ে তোলে সে।

অন্যদিকে, সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল খালেদের বাল্যবন্ধু। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে একতারাটি। চোখ দান করে যাওয়া জয়নাল গাতকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিভ কেটে নেয় কে বা কারা। সুযোগে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এভাবেই এগিয়েছে ঊর্ণাজাল এর কাহিনি।

সময়ের আলোচিত এবং সাহসী প্রযোজনা

‘ঊর্ণাজাল’ নাটক দেখার টানে বার বার নাট্যপ্রেমীদের সমাগম ঘটেছিল বিগত কয়েকটি মঞ্চায়নে যা অনুপ্রাণিত করেছে আমাদের বারবার।

অভিনয়ে

মুক্তনীল, খালিদ হাসান রুমি, সাদ্দাম রহমান, সঞ্জয় গোস্বামী, সুইটি সরকার, মনিরুজ্জামান ফিরোজ, শিশির সরকার, সঞ্জয় হালদার, স্মরণ বিশ্বাস, সাবরিনা সারমিন, তারানা তাবাসসুম চেরী, ফয়সাল আহম্মেদ, রাজু, তামিম আহমেদ, মৃধা অয়োমী, সাবিহা। সহকারী নির্দেশক- মুক্তনীল, প্রযোজনা অধিকর্তা- শাহানা জয়, আলোক প্রক্ষেপণ- তানজিল আহম্মেদ, আবহ সংগীত- সঞ্জয় গোস্বামী, সংগীত প্রয়োগ- রুম্মান শারু, জনি সেন রুবেল, মুহাইমিন অঞ্জন, সেট ডিজাইন- রুনা কাঞ্চন/মুক্তনীল।

আরো পড়ুন:

আমার কাছে ভিউ বড় ফ্যাক্টর নয় : বাপ্পা মজুমদার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *