শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
spot_img
Homeস্বাস্থকথাNeil Polish Ki Khoti Kore | নেইলপলিশের টক্সিক ট্রিও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

Neil Polish Ki Khoti Kore | নেইলপলিশের টক্সিক ট্রিও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

নেইলপলিশের টক্সিক ট্রিও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

মেয়েদের নেইলপলিশ ছাড়া স্টাইলইল যেন সম্পন্ন হয় না। আমরা অনেকেই বাসা থেকে বের হওয়ার আগে দেখে নেই নখের নেলপালিশ এর রংগুলো ঠিকঠাক আছে কিনা। পোশাকের সাথে ঠিকঠাক করে মিলেছে কিনা। বেশিরভাগ আবার পাঁচ নখের মধ্যেপাঁচ রং দেয়!

নেইলপলিশের ব্র্যান্ড, রঙের পছন্দ, নেইল আর্ট সব যেন আমাদের উৎসবের  একটি অঙ্গ। এমনকি  নিজের ব্যাক্তিত্বের প্রকাশ। কিন্তু নেইলপলিশ কি স্বাস্থ্যের জন্য ভাল কিনা? নেইলপলিশ নখে দেওয়ার ফলে দিনের পর দিন যে ক্যামিক্যাল আমরা ব্যবহার করে চলেছি এটা  কি আমাদের ত্বকের ক্ষতি করছে কোন কারণে? আর আমরা তো শুধু ওই রং টুকুই দেই না। নেইলপলিশ দেওয়ার ফলে হাত-পা যাতে সুন্দর লাগে সেজন্য আগে থেকেই মেনিকিওর ও পেডিকিওর করি। আর এর জন্য যা যা ব্যবহার করি সেগুলি কি ত্বকের জন্য ক্ষতিকর? আসুন তাহলে আমরা জেনে নিই

বিজ্ঞানীরা বলছেন, হাত-পায়ের যত্নে জন্য ব্যবহার করা বিউটি প্রডাক্টগুলো ত্বকের জন্য ভাল নয় মোটেও। এগুলো মধ্যে থাকা টক্সিক রাসায়নিকগুলো সিরিয়াস স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। ক্যালিফোর্নিয়ার ক্যান্সার প্রিভেনশন ইন্সটিটিউট এবং স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর ডা. থিউ কচ বলেন এই ক্যামিকেলগুলো নারীর উর্বরতার সমস্যা থেকে শুরু করে ক্যান্সারের কারণ পযন্ত হতে পারে!

নেইল কেয়ার পণ্যগুলো ক্ষারীয় এবং বিভিন্নরকম ক্ষতিকর উপাদান থাকে। এর কোনটাই আমাদের ত্বকের সাথে মানিয়ে নিতে পারে না।কিন্তু এর অপকারিতাগুলো আমরা সাথে সাথেই দেখতে পাই না।কিন্তু দীর্ঘমেয়াদে এগুলো বয়ে আনতে পারে জীবনের ঝুঁকি।

এক গবেষণায় দেখা গেছে, নেইলপলিশে থাকে টলুইন , ফর্মালডিহাইড এবং dibutyl phthalate। এগুলো সবই টক্সিক রাসায়নিক পদার্থ যা আমাদের ত্বকের সংপর্শে  একদম আসা উচিৎ নয়।

টলুইন হল এক প্রকারের সলভেন্ট যা নখের উপর একপ্রকার আবরণ সৃষ্টি করে এবং নেইলপলিশের রং ধরে রাখে। আপনি জানলে অবাক হবেন যে, গবেষণায় দেখা গেছে, এই রাসায়নিক আপনার কেন্দ্রীয় নার্ভাস সিস্টেমে ক্ষতিকর প্রভাব ফেলে এবং গর্ভধারণে ঝুঁকির সৃষ্টি করে থাকে।

এই সলভেন্ট আসলে পেট্রলকে ঠিক রাখতে ব্যবহার করা হয়ে থাকে। ফর্মালডেহাইড ব্যবহার করা হয় নখ শক্ত করার জন্য এবং অন্যান্য নখের যত্নে। অথচ এটি একটি কারসিনোজেন।এর ডাক নাম বলা যায় ‘টক্সিক’, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

রাসায়নিক টলুইন, ফর্মালডিহাইড এবং ডিবুটিল ফটালেট যে কোন নেইল কেয়ার পণ্যে থাকবেই। এই ৩ টক্সিক ট্রিও এর সাথে আরও অনেক রাসায়নিক নিত্য যোগ হচ্ছে।

সবচেয়ে  বেষী ক্ষতির সম্মুখীন হয়ে ঠাকেণ তারা যারা বিউটি পার্লারগুলোতে এই রাসায়নিকগুলো নিয়ে কাজ করে থাকে। কারণ তাদেরকে ক্রমাগত এগুলো হাতে নিতে হয়। অসংখ্য মানুষকে তারা রোজ নেইল কেয়ার সেবা প্রদাণ করে থাকেন। এইসব রাসায়নিকের প্রভাবে ধীরে ধীরে অসুস্থ হতে থাকেন তারা। তাদের ত্বকের ক্ষতি হয়, চোখে সমস্যা হয় এবং বিভিন্ন এলার্জিজনিত সমস্যা হয়ে থাকে।

ডা. কচ এর গবেষণা অনুযায়ী এই রাসায়নিকগুলো মনোযোগের সমস্যা, স্মৃতি শক্তি হ্রাস করা সহ অন্যান্য নিউরোলজিকাল সমস্যার জন্যও  অনেক দায়ী।

নিজেকে সুন্দর হিসেবে  গড়ে তুলে ধরতে চাই আমরা সবাই। মানুষ মাত্রই নিজেকে আরও সুচারু রূপে তুলে ধরতে চায়, প্রশংসা পেতে চায়। কিন্তু নিজের স্বাস্থ্যের চেয়ে জরুরী নয় অন্য কিছুই। যতই ভাল ব্রান্ডের পণ্য হোক না কেন নেইলপলিশে টক্সিক ট্রিও থাকবেই। এড় জন্য  সবসময় নেইলপলিশ ব্যবহার বন্ধ করুন। ব্যবহার করুন, কিন্তু কোন বিশেষ অকেশনে। আর নিজের হাত-পায়ের যত্নে আর পার্লারের ভরসা করবেন না।। ভেষজ উপায় গ্রহণ করুন ঘরে বসেই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022