রান্নাঘর

রুটি কিছুতেই নরম হচ্ছে না বানানোর সময়ে এই ভুলগুলি করছেন না তো

রুটি বানানো যত সহজ মনে হয়, আদতে ততটা নয়। তৈরি করার সময়ে কিছু ভুল করলেই শক্ত হয়ে যাবে রুটি।

অনেক বাঙালি বাড়িতেই অন্তত এক বেলা রুটি খাওয়ার চল রয়েছে। তাই রোজ রুটি তৈরি হয় হেঁশেলে। কিন্তু সব রুটি মোটেই তুলতুলে নরম হয় না। সন্ধ্যাবেলা তৈরি রুটি রাতে খাওয়ার সময়ে শক্ত হয়ে যায়, ছিঁড়তে অসুবিধা হয়। আসলে রুটি তৈরি যতটা সহজ মনে হয়, আদতে ততটা নয়। রুটি বানানোর সময়ে কিছু ভুল করে বসলেই রুটি শক্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই রুটি করার সময়ে মাথায় রাখতে হবে সহজ কিছু নিয়ম—

১। রুটির আটা মাখার সময়ে ঠান্ডা জলে মাখেন? তার বদলে গরম জলে মাখুন। গরম জলে হাত দিয়ে আটা মাখতে অসুবিধা হলে একটা বিটার বা স্প্যাচুলা দিয়ে প্রথমে মাখতে পারেন। জল একটু সহনীয় হয়ে এলে হাত লাগান।

২। মাখা হয়ে গেলে সঙ্গে সঙ্গে লেচি করে বেলে নেবেন না। তার বদলে মসৃণ একটি তাল বানিয়ে সামান্য একটু ঘি আঙুলে নিয়ে আটা-মণ্ডে আলতো হাতে মাখিয়ে নিন। তারপর একটি পাতলা সুতির কাপড় সামান্য ভিজিয়ে আটামাখার উপরে ফেলে কোনও কিছু দিয়ে ঢাকা দিয়ে রাখুন। অন্তত ৪০ মিনিট থেকে এক ঘণ্টা রাখার পর লেচি তৈরি করুন।

৩। রুটি বেলার সময়ে যাতে লেগে না যায়, তার জন্য সামান্য আটা লাগিয়ে নেওয়া হয়। কিন্তু খুব বেশি পরিমাণ আটা লাগালে রুটি কিন্তু নরম হবে না। তাই পরিমাণে কম আটা দিন। রুটি সেঁকার আগে ভাল করে বাড়তি আটা ঝেড়ে ফেলুন।

৪। রুটি সেঁকার সময়ে ধৈর্য ধরে চেপে চেপে সেঁকতে হবে। খুব বেশি আঁচে রুটি করলে চলবে না। মাঝারি বা কম আঁচে রুটি তৈরি করুন। তবেই নরম হবে রুটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *