লাইফস্টাইল

রংধনু কেক তৈরি করুন ঘরেই

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: কেক খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন। বর্তমানে প্রেস্ট্রি হাউজগুলো থেকে বিভিন্ন রঙের ও স্বাদের কেক কিনতে পাওয়া যায়। কেউ ভ্যানিলা কেক খেতে পছন্দ করেন, আবার কেউ চকলেট।

এ ছাড়াও বর্তমানে বিভিন্ন ডিজাইনের কেক পাওয়া যায়। রেড ভেলভেট থেকে শুরু করে নিজের ছবি আঁকা কেকটিও আপনি কাস্টমাইজড করে নেওয়ার সুযোগ পাবেন।

তবে উৎসব অনুষ্ঠানে সাতরঙা কেকের চাহিদা অনেক। এই কেক দেখতেও যেমন সুন্দর; খেতেও হয় ভীষণ সুস্বাদু। যদিও পেষ্ট্রি হাউজ থেকে সবাই রংধনু কেক কিনে থাকেন।

তবে চাইলেই কিন্তু আপনি ঘরেই তৈরি করে নিতে পারবেন এই এই কেকটি। মাত্র ৮টি উপকরণে কয়েক মিনিটের মধ্যেই তৈরি করে নেওয়া যাবে রংধনু কেক। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. ময়দা ৩-৪ কাপ

২. ডিম ৫টি

৩. চিনি গুঁড়ো ২ কাপ

৪. বাটার ক্রিম

৫. রেনবো কালার

৬. হুইপড ক্রিম

৭. ক্যারামেল সস

৮. ভেজিটেবল তেল ১ কাপ

পদ্ধতি

একটি পাত্রে তেল দিয়ে চিনি গুঁড়ো দিন। এর মধ্যে কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন। ভালো করে ফেটানো হলে ডিম ভেঙে দিন। ডিম ভালো করে মিশলে ময়দা, বেকিং বাউডার আর সামান্য বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে ওই মিশ্রণে ঢেলে দিন।

খুব ভালো করে ফেটিয়ে নিন সব মিশ্রণ। এবার ৭টি বাটিতে ৭ রঙা জেল বেসড রংধনু রং নিয়ে বাটার ক্রিম মিশিয়ে নিন। রংগুলো আলাদা করে মিশিয়ে নিন। এবার এর মধ্যে কেকের মিশ্রণটি ভালো করে মেশান।

এবার ওভেনে ৭টি আলাদা কেক তৈরি করে নিন। তৈরি হয়ে গেলে আগে ঠান্ডা করুন। এবার ৫০০ গ্রাম ক্রিম আর ক্যারামেল সস ফেটিয়ে রাখুন।

এরপর ৭টি রং পরপর রেখে লেয়ারিং করুন এই ক্যারামেল সস দিয়ে। এবার বাইরে থেকেও বাকি ক্রিম ফেটিয়ে লাগিয়ে দিন। পছন্দের মতো জেমস, স্পার্কেল দিয়ে সাজিয়ে নিন রংধনু কেকটি। এরপর কেটে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *