আন্তর্জাতিকসর্বশেষ

বিশ্বে করোনায় আরও চার হাজার মৃত্যু

করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে শনাক্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৪০৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে দেড় হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃত পৌঁছেছে ৫১ লাখ ১৪ হাজার ৯৪৯ জনে।
একই সময়ে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪০ হাজার ৯১৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় শনাক্ত কমেছে প্রায় ৮৫ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৪০ লাখ ৯ হাজার ৭৫ জনে।
এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির শীর্ষে রাশিয়া। এই সময়ে দেশটিতে করোনায় মারা গেছেন ১ হাজার ২১৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৮২৩ জন। এ ছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৯০ লাখ ৭০ হাজার ৬৭৪ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৫ হাজার ৩৮৬ জনের।
অন্যদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমণ ও প্রাণহানি অনেকটা কমে এসেছে। এই সময়ে দেশটিতে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪৫১ জন এবং মারা গেছেন ১১০ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৭৯ লাখ ১১ হাজার ৪৪৮ জন আক্রান্ত এবং ৭ লাখ ৮৩ হাজার ৫৪৯ জন মারা গেছেন।
ব্রাজিল করোনায় আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৬৩ জন এবং সংক্রমিত হয়েছেন ৪ হাজার ১২৯ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে শনাক্ত ২ কোটি ১৯ লাখ ৫৭ হাজার ৯৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ১১ হাজার ৩১৮ জনের।
এদিকে করোনায় আক্রান্তে দ্বিতীয় অবস্থানে ভারত। তবে মৃতের সংখ্যায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৪ লাখ ৩৭ হাজার ৩০৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬৩ হাজার ৫৩০ জন।
এ ছাড়া, করোনায় গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৫ জন, তুরস্কে ১৮৯ জন, ইউক্রেনে ৪০৩ জন এবং ফিলিপাইনে ৩০৯ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২১৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯১ হাজার ৮৯ জনের।
উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *